নিউজবাংলা: ১৬ জুলাই, বৃহস্পতিবার :

ঢাকা: বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ইউনাইটেড হাসপাতাল থেকে বাসায় ফিরেছেন। বৃহস্পতিবার বিকেল ৩টার দিকে তিনি তার উত্তরার বাসায় পৌঁছান।

বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে মঙ্গলবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালের প্রিজন সেল থেকে জামিনে মুক্তি পান তিনি। মুক্তি পাওয়ার পর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন মা ফাতেমা আমিনকে দেখতে যান মির্জা ফখরুল। সেখানে তিনি আবেগ আপ্লুত হয়ে পড়েন। পরে তাকে এই হাসপাতালে ভর্তি করা হয়। হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মুনিরুজ্জামানের তত্ত্বাবধানে তিনি চিকিৎসাধীন ছিলেন।

গত ৬ জানুয়ারি জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলন করেন মির্জা ফখরুল। সেখান থেকে বের হওয়ার সঙ্গে সঙ্গে তাকে গ্রেপ্তার করা হয়। এরপর নাশকতার সাতটি মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয়। অসুস্থ বিএনপির এই ভারপ্রাপ্ত মহাসচিবকে কয়েক দফা রিমান্ডে নেয়া হয়। এর মধ্যে পল্টন থানায় গাড়ি পোড়ানো, অগ্নিসংযোগ ও ককটেল বিস্ফোরণের এক মামলায় গত ১৬ এপ্রিল হাইকোর্ট থেকে ছয় মাসের জামিন পান তিনি। এরপর পল্টন থানার দুটি এবং মতিঝিল থানার এক মামলায় ১৮ জুন পুলিশ প্রতিবেদন দাখিল পর্যন্ত তাকে জামিন দেন হাইকোর্ট। রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে গেলে সেখানেও ফখরুলের জামিন বহাল থাকে।

পল্টন থানার তিন মামলায় গত ২১ জুন হাইকোর্ট রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ফখরুলের জামিন মঞ্জুর করে। রাষ্ট্রপক্ষ এর বিরুদ্ধে আপিল বিভাগে গেলে আদালত পাঁচ সদস্যের একটি মেডিকেল বোর্ড গঠন করে ফখরুলের স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ দেয়। সেই মেডিকেল বোর্ডের সুপারিশ অনুযায়ী স্বাস্থ্যগত অবস্থা বিবেচনায় নিয়ে সোমবার আপিল বিভাগ ফখরুলের জামিন বহাল রাখেন। পল্টন থানার এই তিন মামলায় ছয় সপ্তাহের জামিনের মেয়াদ শেষে মির্জা ফখরুলকে আবার বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়েছে।

 

 

নিউজবাংলা/একে