নিউজবাংলা: ১৯ জুলাই, রবিবার :
ঢাকা: বিশিষ্ট যাত্রানট মিলন কান্তি দে’কে সভাপতি ও সোহেল হায়দার জসিম’কে সাধারণ সম্পাদক করে যাত্রাশিল্পের ৫১ সদস্য বিশিষ্ট জাতীয় কার্যনির্বাহী কমিটি গঠিত হয়েছে।

 

অশ্লীলতামুক্ত যাত্রাশিল্পের দীপ্ত অঙ্গিকার নিয়ে ঐতিহ্যবহ এ শিল্পের চলমান সমস্যা-সংকট নিরসনে এবং এই শিল্পকে এগিয়ে নিতে ১১ জুলাই শনিবার বিকেল ৪টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর স্টুডিও থিয়েটার হলে অনুষ্ঠিত জাতীয় সম্মেলনে এই কমিটি গঠিত হয়।
‘যাত্রাশিল্পের জন্যে চাই এক নির্মল সকাল’ শ্লোগানে সারাদেশ থেকে আসা যাত্রামালিক-শিল্পী ও সংগঠকদের অংশগ্রহনে জাতীয় এ সম্মেলনে দীর্ঘদিনের ত্যাগী, মেধাবী ও সর্বজন স্বীকৃতদের নিয়ে নতুন এ নেতৃত্ব নির্বাচিত হয়। সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন সেক্রেটারী জেনারেল আকতারুজ্জামান। বিশিষ্ট যাত্রাব্যক্তিত্ব সুলতান সেলিমের সভাপতিত্বে এতে প্রধান বক্তা ছিলেন মিলন কান্তি দে।
প্রধান অতিথির বক্তব্যে গোলাম কুদ্দুছ বলেন, ‘যাত্রাশিল্প বাংলা সংস্কৃতির ঐতিহ্যগাঁথা অন্যতম প্রধান উপাদান। সুতরাং সংস্কৃতির শেকড়ের এই শিল্পকে বিলিন হতে দেওয়া যাবেনা। আমাদের দেশজ ঐতিহ্যের তাৎপর্যমন্ডিত এ শিল্পকে বাঁচাতে সংশ্লিষ্ট সবাইকে আন্তরিকতার সাথে ঐক্যবদ্ধ হতে হবে।’
কার্যনির্বাহী পরিষদের অন্য সদস্যরা হলেন- কার্যকরী সভাপতি সুলতান সেলিম, সিনিয়র সহ-সভাপতি মোর্শারফ হোসেন, সহ-সভাপতি রিক্তা সুলতানা, কার্যকরী সাধারণ সম্পাদক গাজী বেলায়েত, যুগ্ম সম্পাদক স্বপন পান্ডে ও এম এ মজিদ, সাংগঠনিক সম্পাদক এম এ মান্নান, সাংস্কৃতিক সম্পাদক- এম আলীম এবং অর্থ সম্পাদক সুদর্শন চক্রবর্তী।
যাত্রাশিল্পের এই নবযাত্রা প্রসঙ্গে নবনির্বাচিত সভাপতি বিশিষ্ট যাত্রানট মিলন কান্তি দে বলেন, ‘বাঙালির হাজার বছরের গৌরবোজ্জ্বল সংস্কৃতির ঐতিহ্যবাহী যাত্রাশিল্পকে পরিচ্ছন্ন ও সুস্থ্যধারায় প্রবাহিত করাই আমাদের মূল লক্ষ্য। সেই অনবদ্য প্রয়াসে আগামী দিনে যাত্রাশিল্প থেকে অশ্লীলতা রোধে এবং পরিচ্ছন্ন যাত্রাশিল্পচর্চার নিমিত্তে আমাদের দুর্বার আন্দোলনে সরকারসহ সর্বস্তরের মানুষের আন্তরিক সহায়তা কামনা করছি। ৫১ সদস্যের সদ্যগঠিত কমিটি ছাড়াও যাত্রাশিল্পের কল্যাণে ৩৫ সদস্যবিশিষ্ট একটি স্থায়ী কমিটি গঠিত হয়।’

নিউজবাংলা/একে