নিউজবাংলা: ১৪ আগস্ট, শুক্রবার:
বরগুনা: সদর উপজেলার আয়লা পাতাকাটা ইউনিয়নের ৪৮ জন নারীর মাতৃত্বকালীন ভাতা আত্মসাত করার অভিযোগ পাওয়া গেছে স্থানীয় ইউনিয়নের তিন নারী সদস্যের বিরুদ্ধে।

এ নিয়ে বৃহস্পতিবার রাতে ওই ইউনিয়নের চেয়ারম্যান মীর নুরুল হকের কাছে লিখিত এ অভিযোগ করেছেন ভাতা বঞ্চিতরা।
লিখিত ওই অভিযোগপত্র থেকে জানা যায়, বরগুনা মহিলা বিষয়ক অধিদপ্তর মাতৃত্বকালীন সময়ে জনপ্রতি মাসে সাড়ে ৩শ টাকা করে ভাতা দেয়। ওই ইউনিয়নে মোট ৪৮ জন অসহায় নারী এই সুবিধা পেয়ে থাকেন। সেই হিসেবে বৃহস্পতিবার প্রত্যেক নারীর গত এক বছরের ভাতা ৪২০০শ টাকা করে বরগুনা সোনালী ব্যাংক থেকে উত্তোলন করার কথা। কিন্তু সেই টাকা মহিলা বিষয়ক অধিদপ্তরের অফিস সহকারী হাসানের সহযোগিতায় উত্তোলন করেন তাসলিমা এলেনুর, রুশিয়া বেগম ও আমেনা বেগম নামের সদর উপজেলার তিন মহিলা ইউপি সদস্য।
ওই অভিযোগপত্র থেকে আরও জানা যায়- মাতৃত্বকালীন ভাতার তালিকায় নাম দেয়ার সময় ওই তিনজন ইউপি সদস্য প্রত্যেকের কাছ থেকে সাড়ে ৩-৪ হাজার টাকা করে ঘুষ নিয়েছেন।
এ বিষয়ে চেয়ারম্যান মীর নুরুল হক বলেন, বৃহস্পতিবার রাতে লিখিত অভিযোগ পাওয়ার পর হাসান ও তিন মহিলা সদস্যকে ইউনিয়ন পরিষদে ডেকে টাকা ফেরত দেওয়ার নির্দেশ দেয়া হয়েছে। কিন্তু তারা শুক্রবার কয়েকজনকে ঘুষের টাকা ফেরত দিলেও বাকি টাকা ফেরত দেয়নি।
বরগুনা মহিলা বিষয়ক কর্মকর্তা মেহেরুন্নেছা মুন্নি জানান, বিষয়টি দুঃখজনক। অভিযোগ পেলে অবশ্যই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।
সদর উপজেলা চেয়ারম্যান আব্বাস হোসেন মন্টু মোল্লা বলেন, ‘আমি ওই ইউপি চেয়ারম্যানকে তার ইউপি সদস্যের বিচার ও অর্থ ফেরত দেয়ার নির্দেশ দিয়েছি।’

নিউজবাংলা/একে