নিউজবাংলা: বৃহস্পতিবার, ২৫ জুন:

ঢাকা: জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের এক নম্বর সাক্ষি দুদকের উপ-পরিচালক হারুন-অর-রশিদের সাক্ষ্য বাতিল চেয়ে করা আবেদনের শুনানীর রায় ২৯ জুন দিন ধার্য করেছেন আদালত। বিচারপতি মো. মঈনুল ইসলাম ও বিচারপতি জে বি এম হাসানের হাই কোর্ট বেঞ্চ বৃহস্পতিবার আদেশের এই দিন ঠিক করে দেন। খালেদা জিয়ার পক্ষে এদিন শুনানি করেন এ জে মোহাম্মদ আলী। দুদকের পক্ষে ছিলেন খুরশীদ আলম খান।

জিয়া অরফানেজ ট্রাস্টে অনিয়মের অভিযোগে ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় এ মামলা দায়ের করে দুদক। এতিমদের সহায়তার জন্য একটি বিদেশি ব্যাংক থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয় ওই মামলায়।

সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া ও তার ছেলে তারেক রহমানসহ ছয়জনের বিরুদ্ধে ২০১০ সালের ৫ অগাস্ট এ মামলার অভিযোগপত্র দেন তদন্ত কর্মকর্তা। গত বছর ১৯ মার্চ ঢাকার বিশেষ জজ আদালতে অভিযোগ গঠনের মধ্য দিয়ে তাদের বিচার শুরু হয়।

বার বার তাগিদ দেওয়ার পরও জামিনে থাকা খালেদা নির্ধারিত দিনে আদালতে না আসায় পাঁচ দিন তার অনুপস্থিতিতেই বাদীর সাক্ষ্য শোনে আদালত। সর্বশেষ গত ১৮ জুলাই খালেদার উপস্থিতিতে শুনানির পর বিচারক আবু আহমেদ জমাদার ২৩ জুলাই মামলার পরবর্তী দিন রাখেন।

এদিকে, মামলার প্রথম সাক্ষী হিসাবে দুদক কর্মকর্তা হারুনুর রশিদ যে জবানবন্দি দিয়েছেন, তা বাতিল ও নতুন করে সাক্ষ্যগ্রহণের জন্য নির্দেশনা চেয়ে গত ১৫ জুন হাই কোর্টে ‘ফৌজদারি রিভিশন’ আবেদন করেন খালেদার আইনজীবীরা। খালেদার আইনজীবীরা বলেন, কোনো ফৌজদারি মামলার আইন অনুযায়ী আসামির উপস্থিতিতে বাদীর সাক্ষ্য নিতে হয়, তা না হলে অনুমতি নিয়ে আইনজীবীর উপস্থিতিতে সাক্ষ্য নিতে হয়। কিন্তু এ মামলায় তা করা হয়নি।

 

নিউজবাংলা/একে