নিউজবাংলা: মঙ্গলবার, ৩০জুন:

ঢাকা: ভারত-পাকিস্তান দুই দেশের মধ্যে রাষ্ট্রনৈতিক বিরোধের ইতিহাস নতুন নয়। ক্রিকেটসহ বিভিন্ন ইস্যুতে দু’দেশের জনগণের মধ্যেও যে এই বিরোধভাব প্রবল, তা প্রায়ই স্পষ্ট হয়।

কিন্তু সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ আদালতের রায়ে সমলিঙ্গে বিয়ে বৈধতা পাওয়ার পর দেখা গেল এক অভূতপূর্ব দৃশ্য। মিললো এই দুই দেশ, মার্কিন মুলুকে।

এমনিতে, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রকাশ্যে দুই পুরুষ একে অপরকে জড়িয়ে ধরে চুম্বন করছেন এই দৃশ্য দেখে আপাতভাবে খুব অবাক হওয়ার কিছু নেই। কিন্তু যদি বলা হয় যে, এই দুই চুম্বনরত ব্যক্তি ভারত ও পাকিস্তানের নাগরিক! তাহলে অনেকেই আঁতকে উঠবেন। এই অসম্ভবকেই সম্ভব করে তুলেছেন দুই দেশের দুই ব্যক্তি।

ভারত ও পাকিস্তানের মধ্যে যুগ যুগ ধরে চলে আসা শত্রুতার মধ্যেও কিন্তু দুই দেশের নারী-পুরুষের একে অপরের প্রেমে পড়ার ভুরি ভুরি উদাহরণ রয়েছে। অধিকাংশ ক্ষেত্রেই সেই ভালবাসা হয়ত সার্থকতা লাভ করেনি, আবার কিছু ক্ষেত্রে করেওছে।

কিন্তু, এ তো পুরুষ-পুরুষ! সমলিঙ্গ সম্পর্ক-প্রেম-বিয়ে, যার বিষয়ে দু`দেশই প্রচণ্ডভাবে বিরোধী। দু’দেশেই এধরনের সম্পর্ককে আইন-বিরুদ্ধ হিসেবে গণ্য করা হয়। এমন একটা পরিস্থিতিতে ভারত-পাকিস্তানের বংশোদ্ভূত দুই পুরুষ মানুষের পরস্পরকে চুম্বনরত দৃশ্য দেখে অনুকূল-প্রতিকূল দু’ধরনেরই প্রতিক্রিয়াই আসছে।

তবে সব আশঙ্কাকে তুড়িতে উড়িয়ে ছবিতে দেখা দু`জন নিজ নিজ দেশের জাতীয় পতাকা হাতে নিয়ে চুম্বন করেছেন! আর সোশ্যাল মিডিয়াতেও ইতোমধ্যেই এই ছবি ছড়িয়ে পড়েছে আগুনের মতো।

নিউজবাংলা/একে