নিউজবাংলা: মঙ্গলবার, ৩০জুন:

ঢাকা: ফুটবল দলগত খেলা তাই এখানে ব্যক্তিগত নৈপুণ্যের পাশাপাশি দলগত বোঝাপড়াটা খুব প্রয়োজন, তা না হলে সাফল্য ধরা দেবে না। তাই ইব্রাহিমোভিচের চেয়ে মেসি এগিয়ে রয়েছে। তবে ব্যক্তিগত দক্ষতায় ইব্রা এগিয়ে রয়েছে বলে মনে করেন সাবেক এসি মিলান কোচ আগিরো সাচ্চি।

বল পায়ে মেসি যা করেন, সে রকম আগে দেখা গিয়েছে খুব কমই। আগামিদিনেও আরও কত চমক আছে কে বলতে পারে? ফুটবল একজনের খেলা হলে মেসিকেই হয়তো সেরা মানতে হবে।

কিন্তু আরিগো সাচ্চি বলছেন অন্য কথা। তিনি এগিয়ে রাখছেন ইব্রাহিমোভিচকে। বলছেন, ‘ফুটবল যদি ব্যক্তিগত খেলা হতো, তাহলে ইব্রা মেসির চেয়েও এগিয়ে।’ ইব্রার বল-দক্ষতা নিয়ে সন্দেহ নেই, অবিশ্বাস্য অনেক গোলও করেছেন ক্লাব ও দেশের হয়ে। কিন্তু সাচ্চির এই দাবিকে বোধ হয় নিজেই প্রত্যাখ্যান করবেন ইব্রা।

তিনি তো নিজেই বলেছিলেন, এই সময়ে মেসির আশপাশেও কেউ নেই। সাচ্চি অবশ্য ‘টিম প্লেয়ার’ হিসেবে এগিয়ে রাখছেন মেসিকেই। তিনি বলছেন, ‘আমার সময় মিলানে মার্কো ভ্যান বাস্তেন ও জর্জ উয়াহর জুটি দারুণ ছিল। উয়াহরের টেকনিক ভালো ছিল, কিন্তু ভ্যান বাস্তেনের দলের সঙ্গে বোঝাপড়াটা বেশি ভালো ছিল। সে জন্য তাঁর প্রভাবও ছিল বেশি। এদিক দিয়ে ইব্রার কিছু সীমাবদ্ধতা আছে। যেটা মেসির নেই৷’

নিউজবাংলা/একে