নিউজবাংলা: ৫জুলাই, রোববার:

নিউজবাংলা ডেস্ক: ভূমিকম্প, ঝড় কিংবা এরকম কোনো প্রাকৃতিক দুর্যোগের আভাস আগেই পেতে চান? চোখ রাখুন বাসার পোষা মুরগি অথবা অ্যাকুয়ারিয়ামের মাছগুলোর দিকে। .

ভাবছেন মজা করছি? মোটেও না! এমনটাই উঠে এসেছে গবেষণায়। মানুষকে প্রাকৃতিক বিপর্যয়ের আগাম আঁচ দেবে মুরগি, শুয়োর এমনকি মাছেরাও।

ভূমিকম্প কিংবা যে কোনও প্রাকৃতিক বিপর্যয়ের আঁচ পশুপাখিরা আগেই পায়। কোনো দুর্যোগের আগে তারা ভয় পায়। বদলে যায় তাদের আচরণ। সদ্য ঘটে যাওয়া নেপালের ভূমিকম্প থেকে সাম্প্রতিক অতীতের সুনামি— এরকম অনেক উদাহরণ রয়েছে। এবার পশুপাখিদের এই ক্ষমতাকে কাজে লাগিয়ে আগাম সতর্ক হতে চাইছে মানুষ। সম্প্রতি চীনে এই নিয়ে পরীক্ষা নিরীক্ষা শুরু হয়েছে।

চিনের জিয়াংসু প্রদেশে সাতটি চিড়িয়াখানা এবং অ্যানিম্যাল পার্ক তৈরি করেছেন বিজ্ঞানীরা। যেখানে হাজারখানেক পশুপাখির আচরণের ওপর লক্ষ্য রাখা হবে। প্রায় ২০০০ মুরগি, ২০০ শুয়োরকে বেছে নেওয়া হয়েছে এই পরীক্ষার জন্য। গবেষণার মধ্যে রাখা হয়েছে মাছও। দুই বর্গকিলোমিটারের পুকুরে মাছদের আচরণও এবার স্ক্যানারের তলায়। দিনে দু’বার করে পশুপাখিদের বিশেষভাবে নজরে রাখা হবে।

বিজ্ঞানী জাহো বিঙ্গ জানিয়েছেন, “ভূমিকম্পের আগে পশুরা ভয় পেয়ে যায়। পাখিরা নার্ভাস হয়ে পড়ে। তবে বিছিন্নভাবে শারীরিক অসুস্থতা বা অন্য কোনো কারণে কোনো পশু বা পাখি অস্থির আচরণ করলে সেটা আলাদাভাবে নজর দেওয়া হবে। কিন্তু কোনো বিপর্যয়ের আভাস পেলে পশুপাখিরা দলবদ্ধভাবে অস্থির আচরণ করতে থাকে। আর তা থেকে হয়ত আমরা সতর্ক হতে পারি।”

বিজ্ঞানীদের এই পরীক্ষা সফল হলে সবচেয়ে বেশি উপকৃত হবে মানুষই। সুতরাং এখন শুধুই বিজ্ঞানীদের সাফল্যের আশায় দিন গোনা। আর এই ফাঁকে বাসায় দুয়েকটা মুরগি আর অ্যাকুয়ারিয়ামে কিছু মাছ পোষার কথা কিন্তু ভাবতে পারেন আপনিও। কে জানে কখন কাজে লেগে যায়!.

নিউজবাংলা/একে