নিউজবাংলা: ৬জুলাই, সোমবার:

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের উভয় শেয়ারবাজারে সূচকের নিম্নমুখী প্রবণতায় মধ্য দিয়ে লেনদেন চলছে।

সকাল সাড়ে ১০টায় লেনদেন শুরু হয়েছে। শুরুর প্রথম ৩০ মিনিটে প্রধান সূচক কমেছে ঢাকা স্টক এক্সচেঞ্জে ১১ পয়েন্ট আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে কমেছে ২০ পয়েন্ট। কমেছে লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দরও।

সোমবার দেশের প্রধান শেয়ারবাজারে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরুর প্রথম আধা ঘণ্টায় সকাল ১১টায় প্রধান সূচক ডিএসইএক্স ১১ পয়েন্ট কমে অবস্থান করছে চার হাজার ৫২৪ পয়েন্টে এবং শরীয়া সূচক ডিএসইএস ২ পয়েন্ট কমে ১ হাজার ১০৮ পয়েন্ট ও ডিএস৩০ সূচক ৩ পয়েন্ট কমে ১ হাজার ৭৫৭ পয়েন্টে অবস্থান করছে। এসময় টাকায় লেনদেন হয়েছে ৫৯ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এ সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ৬৬টির দাম বেড়েছে, কমেছে ১০৯টির আর অপরিবর্তিত রয়েছে ৫৭টি প্রতিষ্ঠানের শেয়ারের।

অন্যদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ২০ পয়েন্ট কমে ৮ হাজার ৪৪৭ পয়েন্টে অবস্থান করছে। সিএসই৩০ সূচক ৬১ পয়েন্ট কমে ১১ হাজার ৩১৫ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৩৬ পয়েন্ট কমে ১৩ হাজার ৯২২ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে মোট ১০৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩৫টির, কমেছে ৫৪টির আর অপরিবর্তিত রয়েছে ২০টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৬ কোটি টাকা।

নিউজবাংলা/একে