নিউজবাংলা: ১৩ জুলাই, সোমবার :

ঢাকা: নিজে ধূমপান না করলেও, আপনি কি পরোক্ষ ধূমপানে জেরবার? তাহলে আর চিন্তা নেই। উচ্চ ক্ষমতাসম্পন্ন এক এয়ার ক্লিনার আবিষ্কার করেছেন কোরিয়ার গবেষকরা।

 

বদ্ধ ঘরে ১০জন মিলে টানা ধূমপান করলেও মাত্র এক ঘণ্টাতেই সিগারেটের যাবতীয় ক্ষতিকর বস্তু থেকে বাতাসকে পরিশ্রুত করবে নতুন এই ফিল্টার।

কোরিয়ান ওই গবেষকদের দাবি, ৩০ বর্গমিটার একটি ঘরে যদি ১০ জন টানা ধূমপান করে, তবে সেই ঘরের ৮০% ধোঁয়াকে ৩০ মিনিটে এবং ১০০% ধোঁয়াকে এক ঘণ্টার মধ্যে পরিশ্রুত করতে পারে এই উচ্চ ক্ষমতাসম্পন্ন ফিল্টার।

কোরিয়া ইনস্টিটিউট অ্যান্ড সায়েন্স অ্যান্ড টেকনোলজির ওই গবেষক দলের প্রধান জংসু জুরং জানিয়েছেন, ‘আমরা একটি ন্যানো ক্যাটালিস্ট ফিল্টার আবিষ্কার করেছি। এটি সিগারেটের ধোঁয়ার নিকোটিন ও টারের মতো প্রায় ১০০% পার্টিকল সাবস্টেন্সকে জলীয় বাস্প ও কার্বন-ডাই-অক্সাইডে রূপান্তরিত করে দেয়।’।

স্মোকিং রুমের ধোঁয়া সরাতে ব্যবহার করা হয় বিভিন্ন ফিল্টার। কিন্তু সেই ফিল্টার সিগারেটের ধোঁয়ার বিভিন্ন ক্ষতিকর গ্যাসীয় বস্তুকে নষ্ট করতে সক্ষম নয়। সেরামিকের তৈরি নতুন এই ফিল্টারে ম্যাঙ্গানিজ অক্সাইড বেসড একটি পাউডারের কোটিং রয়েছে। যা অনায়াসে ক্ষতিকর গাসীয় কণাকে অন্য বস্তুতে রূপান্তরিত করে, বাতাসকে খুব কম সময়ে পরিশ্রুত করতে পারে বলে দাবি গবেষকদের। এ বছরেই এই ফিল্টার বাজারে মুক্তি পাবে বলে আশা করছেন গবেষকরা।

নিউজবাংলা/একে