নিউজবাংলা: ০৯ আগস্ট, রোববার:

ঢাকা: ব্লগার নিলয় হত্যার স্থান থেকে উদ্ধার হওয়া টি-শার্টটি হত্যাকারীর বলে নিশ্চিত হয়েছে পুলিশ। রোববার বেলা ২টার দিকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে সাংবাদিকদের একথা বলেন গোয়েন্দা পুলিশের পূর্ব বিভাগের উপকমিশনার (ডিসি) মাহবুব আলম।

তিনি বলেন, ঘটনাস্থল থেকে উদ্ধার হওয়া টি-শার্টটি হত্যাকারীর। উদ্ধারের সময় তাতে রক্তমাখা ছিল। সেটি পরীক্ষার জন্য রসায়নাগারে পাঠানো হয়েছে।

তিনি জানান, নিলয়কে হত্যার পর আনসার আল ইসলাম নামের সংগঠনটি দায় স্বীকার করে গণমাধ্যমে যে মেইল পাঠিয়েছিল, সেটি বাংলাদেশ থেকে পাঠানো হয়েছে।

ডিসি মাহবুব আলম বলেন, ‘মেইলটি বাংলাদেশ থেকে পাঠানো হয়েছে, সেটি নিশ্চিত হয়েছি। নিলয় হত্যাকাণ্ডের পর আনসার আল ইসলাম দায় স্বীকার করে। পূর্বে অন্যান্য সংগঠন দায় স্বীকার করলেও এই সংগঠনটি এবারই প্রথম। বিচ্ছিন্ন কোনো গোষ্ঠী বা দল বা নতুন কোনো সংগঠন আত্মপ্রকাশ করে নাম দিয়েছে। কিন্তু তাদের সংশ্লিষ্টতা কতটুকু আছে, সেটি তদন্ত করে এ ব্যাপারে বিস্তারিত বলা যাবে।’

মাহবুব আলম বলেন, ‘নিলয় হত্যার তদন্তের জন্য যুক্তরাষ্ট্রভিত্তিক গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) কাছ থেকে কারিগরি সহযোগিতা নেওয়া হবে। এফবিআইয়ের প্রতিনিধিদলের সঙ্গে গোয়েন্দা পুলিশের বৈঠক হয়েছে। বৈঠকে তারা কারিগরি সহযোগিতার বিষয়ে কথা বলেছেন। আমরা প্রয়োজনীয় কারিগরি সহযোগিতা তাদের কাছ থেকে নেব।’

রোববার দুপুর ১২টার দিকে এফবিআইয়ের তিন সদস্যের প্রতিনিধিদল গোয়েন্দা কার্যালয়ে আসে। এরপর বেলা পৌনে ২টার দিকে তারা বেরিয়ে যায়। এই দলে রয়েছেন একজন নারী ও দুজন পুরুষ। এদের একজন বাংলাদেশে এফবিআইয়ের প্রতিনিধি। অপর দুজন যুক্তরাষ্ট্র থেকে এসেছেন।

প্রসঙ্গত, রাজধানীর খিলগাঁও থানাধীন গোড়ান এলাকায় শুক্রবার দুপুরে ব্লগার নিলয়কে হত্যার পর দায় স্বীকার করে আনসার আল ইসলাম।

নিউজবাংলা/একে