নিউজবাংলা: মঙ্গলবার, ৩০জুন:

বুধবার থেকে শুরু হচ্ছে ২০১৫-১৬ অর্থবছর। মঙ্গলবার ২০১৪-১৫ অর্থবছরের শেষ দিন। এর আগে গত ৪ জুন বাজেট উপস্থাপনের দিন থেকেই মূল্য সংযোজন কর (মূসক) কাঠানোর নতুন প্রস্তাব কার্যকর হয়েছে। আয়কর পরিবর্তনগুলো কার্যকর হবে বুধবার থেকে।

ব্যক্তি শ্রেণি :
ব্যক্তি শ্রেণি করদাতাদের ন্যূনতম কর কাঠামোয় পরিবর্তন আনা হয়েছে। বুধবার থেকে এটি কার্যকর হবে। ঢাকা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় বসবাসরত করদাতাদের জন্য এই কর ধার্য করা হয় পাঁচ হাজার টাকা। অন্যান্য সিটি কর্পোরেশনে চার হাজার এবং সিটি কর্পোরেশন ব্যতীত উপজেলা করদাতাদের জন্য এই কর নির্ধারণ করা হয় তিন হাজার টাকা। বাজেট ঘোষণায়, শহর-উপজেলায় সকল করদাতার জন্য একই হারে চার হাজার টাকা ন্যূনতম নির্ধারণ করা হয়। বর্তমানে ন্যূনতম কর যথাক্রমে তিন হাজার টাকা, চার হাজার টাকা ও এক হাজার টাকা।

কর কাঠামো :
বাজেট ঘোষণায় সব ধরনের পণ্যে রফতানির ওপর এক শতাংশ উৎসে কর প্রস্তাব করেছিলেন অর্থমন্ত্রী। এখন তা কমিয়ে শূন্য দশমিক ছয় শতাংশে নামিয়ে আনা হয়েছে। অর্থাৎ ১০০ টাকা রফতানি আয় হলে তার বিনিময়ে ৬০ পয়সা কর দিতে হবে পোশাক খাতের ব্যবসায়ীদের।

শিক্ষাখাত :
বাজেট ঘোষণায় বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ ও প্রকৌশল কলেজে টিউশন ফির ওপর ১০ শতাংশ ভ্যাট আরোপের প্রস্তাব করা হয়েছিল। এ খাতে ভ্যাট হার কমিয়ে ৭ দশমিক ৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

পোল্ট্রি মৎস্য খাত :
ব্যাপক কর্মসংস্থান ও উচ্চ প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যে পোল্ট্রি ও মৎস্য শিল্পে অর্জিত আয়ে সর্বোচ্চ ২০ লাখ টাকা পর্যন্ত কর ছাড় দেয়া হবে। এর বেশি আয় হলে প্রযোজ্য হারে কর দিতে হবে। অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতায় এ খাতে সর্বোচ্চ ১০ লাখ টাকা অর্জিত আয়ে তিন শতাংশ হারে করারোপের প্রস্তাব করেছিলেন। বুধবার থেকে নতুন হার ধার্য হবে।

সংবাদ মাধ্যম :
বর্তমানে বিদেশি পত্রিকা, জার্নালসহ সব ধরনের বই আমদানিতে পাঁচ শতাংশ শুল্ক আরোপ আছে। জ্ঞানের প্রসারে অবদান রাখার লক্ষ্যে এসব পণ্যের আমদানি শুল্ক প্রত্যাহার করা হয়েছে।

নিত্যপণ্য :
নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার স্থিতিশীল রাখার লক্ষ্যে চাল, চিনি, ভোজ্যতেল, সয়াবিন তেলের ওপর থেকে আমদানি পর্যায়ে দুই শতাংশ অগ্রিম কর তুলে নেয়া হয়েছে এবারের বাজেটে। বাজেট ঘোষণায় ওইসব পণ্যের ওপর উল্লেখিত হারে অগ্রিম কর আরোপের প্রস্তাব করেছিলেন মুহিত।

ইন্টারনেট :
বাজেট ঘোষণায় ইন্টারনেট ব্যবহারের ওপর পাঁচ শতাংশ সম্পূরক শুল্ক আরোপের প্রস্তাব ছিল। এটি কমিয়ে তিন শতাংশ নির্ধারণ করা হয়। এ ছাড়া ই-কমার্স সেবার ওপর আরোপিত চার শতাংশ মূসক সম্পূর্ণ প্রত্যাহার করা হয়।

মোটরসাইকেল :
দেশীয় মোটরসাইকেল সংযোজন শিল্পের সুরক্ষায় আমদানি করা পূর্ণাঙ্গ মোটরসাইকেলের সম্পূরক শুল্ক ৪৫ থেকে বৃদ্ধি করে ৬০ শতাংশ নির্ধারণ করা হয়।

নতুন ব্যাংক :
নতুন প্রজন্মের ব্যাংকের জন্য কর্পোরেট হার ৪০ শতাংশ নির্ধারণ করা হয়েছে। বাজেট প্রস্তাব এটি ছিল ৪২ দশমিক ৫০ শতাংশ। বুধবার থেকে নতুন এই করের আওতায় থাকবে নতুন ব্যাংকগুলো।

নিউজবাংলা/একে