নিউজবাংলা: ২জুলাই, বৃহস্পতিবার:

 

ঢাকা: মায়ের থেকে শিশুর শরীরে এইচআইভি এবং সিফিলিস সংক্রমণ বন্ধ করতে সক্ষম হয়েছে কিউবা। এবং এই সংক্রমণ রোধে বিশ্বে কিউবা-ই প্রথম সফল দেশ। গত কাল এমনটাই জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

হু-র ডিরেক্টর জেনারেল মার্গারেট চাং জানিয়েছেন, এইচআইভি এবং যৌন সম্পর্কের মাধ্যমে ছড়িয়ে পড়া অন্যান্য রোগের বিরুদ্ধে তাঁদের যুদ্ধ বহু দিনের। সেই যুদ্ধে এই সাফল্য একটি বিশেষ পালক যোগ করল বলে মনে করছে হু।

হু জানিয়েছে, প্রতি বছর এইচআইভি-তে আক্রান্ত প্রায় ১৪ লক্ষ মহিলা মা হন। চিকিৎসা না হলে, তাঁদের মধ্যে ১৫ থেকে ৪৫ শতাংশ মহিলার সন্তানেরও এইচআইভি-তে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। হু জানিয়েছে, গর্ভস্থ অবস্থায় বা স্তন্যপানের সময় মায়ের থেকে শিশুর দেহে এইচআইভি সংক্রমণ হতে পারে। কিন্তু নির্দিষ্ট চিকিৎসা (অ্যান্টিরেট্রোভাইরাল থেরাপি)-র মাধ্যমে সেই হার ১ শতাংশেও নামিয়ে আনা যায় বলে জানিয়েছে হু।

সিফিলিস সম্পর্কে হু বলেছে, প্রতি বছর গড়ে সিফিলিস আক্রান্ত ১০ লক্ষ মহিলা মা হন। তাঁদের সন্তানদের নানা সমস্যা, এমনকী মৃত্যু পর্যন্ত হতে পারে।

মায়ের থেকে শিশুর দেহে এইচআইভি বা সিফিলিস সংক্রমণের বিষয়ে ২০১০ সাল থেকেই হু এবং প্যান অ্যামেরিকান হেল্‌থ অর্গানাইজেশন (পি এ এইচ ও) যৌথ ভাবে কিউবা এবং আমেরিকার বিভিন্ন দেশে কাজ করছে। কিউবার এই সাফল্য যে তাদের এগোতে আরও সাহায্য করবে তা জানিয়েছে হু। ২০১৩ সালে কিউবায় এইচআইভি-সহ মাত্র দু’জন শিশু এবং সিফিলিস নিয়ে মাত্র পাঁচ জন শিশু জন্মগ্রহণ করেছে।

নিউজবাংলা/একে