নিউজবাংলা: ৮জুলাই, বুধবার:

মোঃ আবুল কাশেম,বিশ্বনাথ প্রতিনিধি
ঈদ উৎসবে শিশুদের প্রথমেই চাই নুতুন পোষাক। ঈদ আর নতুন পোশাককে ঘিরে শিশুদের আনন্দ। সেই আনন্দকে ছড়িয়ে

দিতে শিশুদের জন্য বাজারে নানা রকম পোশাকের সমাহার ঘটেছে। গরম আবার বৃষ্ঠি এই বিষয়কে মাথায় রেখে হাল আমলের রকমানী ডিজাইন নিয়ে এসেছে বিভিন্ন বুটিকস হাউজ এবং শপিংমলগুলো। দেশী পোশাকের সাথে শিশুদের জন্য রয়েছে ওয়েস্টার্ন ডিজাইনের পোশাক। ডিজাইনে রয়েছে রঙের বৈচিত্রময় ব্যবহার। পরিবারের ছোট শিশুটির মুখে হাসি ফুটাতে আগেই কিনুন তার পোশাক। ঈদকে সামনে রেখে এরি মধ্যে জমে উঠেছে প্রবাসী অধ্যূষিত উপজেলা বিশ্বনাথের কেনাকাটা। তাই শিশুর পোশাক কেনা দিয়ে শুরু করুন ঈদের কেনাকাটা।


ছেলে শিশু এবং মেয়ে শিশুরা তাদের পছন্দের চরিত্রগুলো পোশাকে ফুটিয়ে তুলতে চায়। কাটুন, সুপারম্যান, বার্বিডলের মত নিজেকে সাজিয়ে তুলতে চায়। মেয়ে শিশুরা অনেক সময় পরিবারের বড় সদস্য’র মত সালোয়ার কামিজ পড়তে আগ্রহ দেখায়। অন্যদিকে ছেলে শিশুরা ঈদের নামাজে যেতে পাঞ্জাবীর বায়না ধরে। এসব বিষয়কে মাথায় রেখেই আপনাকে শিশুর পোশাক বাচাই করতে হবে। ছেলে শিশুদের জন্য রয়েছে প্যান্ট, শার্ট। এক্ষেত্রে এবার সুতি কাপড়ের প্রাধান্য রয়েছে। গ্রামীণ চেকের হাফহাতা শার্টের উপর বিভিন্ন প্রিন্ট, লেখা, কার্টুন আর ছবির ডিজাইন। সাথে রয়েছে হাফ, ফুল এবং থ্রি কোয়ার্টার প্যান্ট। জিন্স এবং গ্যাভার্ডিনের কাপড়ের প্যান্টই বেশী পছন্দ ছোটদের। এছাড়া অনেক শিশু শার্টের বদলে টি শার্ট পড়তে বেশী পছন্দ করে। শিশুর জন্য টি শার্ট বেশী আরাম দায়ক। প্রচলিত চেক ডিজাইনের টি শার্টের পাশাপাশি বিভিন্ন রং, নকশা, ছবি, দৃশ্য আর ক্ষুদে বার্তায় বাজারে নানা ডিজাইনের টি শার্ট বিক্রি হচ্ছে।
দেশী পোশাকের মধ্যে রয়েছে পাঞ্জাবী, পায়জামা, দেশীয় বুটিকস হাউসে ভাল ডিজাইনের পাঞ্জাবী পাওয়া যাবে। রয়েছে নানা ধরনের ফতোয়াও। বিশ্বনাথের প্রায় সকল শপিংমল, ঈদ বাজার আর বুটিকস হাউজে পেয়ে যাবেন আপনার শিশুর পছন্দের পোশাক।
শুধু কি ছেলেদের? মেয়ে শিশুদের জন্যও রয়েছে বাজারে নানা রকমের দেশী-বিদেশী পোশাক। অনেক ক্ষেত্রে ছেলে শিশুদের চেয়ে মেয়ে শিশুদের পোশাকের সংগ্রহ বেশীই পরিলক্ষিত হচ্ছে। সিল্ক, টিস্যু, জর্জেট, নিট আর সুতি খ্যাদি কাপড় দিয়ে তৈরী হয় মেয়ে শিশুদের পোশাক। বাহারী এসব পোশাকের নামও বেশ আকর্ষনীয়। নানা নামের পোশাকের মধ্যে রয়েছে ফ্রক এবং স্কার্ট। এইসব কাপড়ে আবার জুড়ে দেয়া হয়েছে চুমকি আর জরির কাজ। এই ঈদে মেয়ে শিশুদের জন্য আনারকলি বেশী চলছে। জর্জেট, সিফন আর টিস্যু কাপড়ের উপর বিভিন্ন পাথর, ষ্টোন এবং বাহারী লেইছ দিয়ে ডিজাইন করা হয়েছে আনারকলি পোষাক। আর কিরণমালার জন্য জুড়িই নেই। এসব পোষাকে রয়েছে বৈচিত্রময় নানা রং। ঘের দেয়া লম্বা কামিজ যেমন চলছে, সুতি কাপড়ের নানা রঙের ফ্রকের কার্তি রয়েছে। তাছাড়া পার্টি ফ্রকের পাশাপাশি শিশুর জন্য বেচে নিতে পারেন ঘাগড়া চোটি, টিউনিক, ক্র্যাপ্রি ও লাগিংস। অনেক শিশু টপস এবং প্যান্ট পরে স্বস্থি পায়। পরিবারের বড় সদস্যরাও চান শিশুকে টপসে সাজাতে। তবে আপনাদের জন্য রয়েছে দেশী-বিদেশী না ডিজাইনের টপস প্যান্ট। পশ্চিমা ধাচের নকশায় এইসব পোশাক শিশুর জন্য বেশ মানানসই। দেখতেও খুব আকর্ষনীয়। ছোট মেয়ে শিশুরা টি শার্ট পরতে পছন্দ করে। এরসাথে ফুল-হাফ এবং থ্রি কোয়ার্টার প্যান্ট। তবে তার পছন্দকে গুরুত্ব দিন। শিশুর শরীরের গড়ন আর শরীরের রং বুঝে পোশাক নির্বাচিত করুন।
খুব ছোট শিশুর জন্য জর্জেট বদলে সুতি পাতলা পোশাক কিনে দিতে পারেন। রং হালকা হলে আপনার শিশুকে দেখতে মায়াবী লাগবে। আর শিশুদের উৎসবের পোশাকে রং ব্যবহারের বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। উজ্জল জলমলে আকর্ষনীয় রং তাদরে খুব প্রিয়। সময় বদলে ডিজাইনের পাশাপাশি রঙে এসেছে বৈচিত্র। আর পাল্টেছে শিশুদের পছন্দ। তাই শিশুর পোশাককে গুরুত্ব দিতে চেষ্টা করুন। শিশুদের পাশাক কেনার জন্য আপনার জায়গা হতে পারে উপজেলার দেশীয় পোশাকের দোকানগুলো। আল-হেরা শপিং সিটি, মান্নান মার্কেট, হাজী জবান উল্লাহ শপিং সেন্টার, আলকাছ মিয়া এভিনিউ, আল-বুরাক শপিং সিটিসহ অন্যন্যা দোকানগুলোতে আপনি পেয়ে যেতে পারেন আপনার শিশুর পছন্দের সেই কাঙ্কিত পোশাকটি।