নিউজবাংলা: ৮জুলাই, বুধবার:

নিউজ বাংলা ডেক্স:
কল্যাণমূখী ব্যাংকিং ধারার প্রর্বতক ইসলামী ব্যাংক টেকনাফ শাখার উদ্যোগে “মাকাসিদে শরীয়াহ্ ও আলোকে সম্পদ বন্টন ও ইসলামী ব্যাংকিং শীর্ষক” আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুুষ্ঠিত হয়েছে।

৮ জুলাই বুধবার শাখা চত্বরে শাখা ব্যবস্থাপক মোহাম্মদ শাহজাহান মনিরের সভাপতিত্বে অনুষ্ঠিত ইফতার মাহফিলে প্রধান অতিথি ছিলেন, টেকনাফ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাওলানা রফিক উদ্দীন, বিশেষ অতিথি উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট জাহিদ ইকবাল, উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি জহির হোসেনএমএ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: বখতিয়ার আলম।
ম্যানেজার অপারেশন মুফিজুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য পেশ করেন শাখা ব্যবস্থাপক মোহাম্মদ শাহজাহান মনির।
এতে “মাকাসিদে শরীয়াহ্ ও আলোকে সম্পদ বন্টন এর উপর আলোচনা পেশ করেন, টেকনাফ মুহাম্মদিয়া রিয়াজুল জান্নাহ দাখিল মাদ্রারাসার সুপার মাওলানা আমির আহমদ।
বক্তারা বলেন- ইসলামী ব্যাংকিং এর লক্ষ্য শরীয়াহর আলোকে সম্পদ সুষম বন্টন। মাকাসিদে শরীয়াহ মূল উদ্দেশ্যে সম্পদের সুষম বন্টন নিশ্চিত করা। প্রচলিত সমাজতন্ত্র, পুঁজিবাদী পরিহার করা। ইসলামী ব্যাংক তার নীতি, পদ্ধতি ও কার্যক্রমে আল্লাহর আদেশ ও নিষেধ মেনে চলে। অর্থনৈতিক কর্মকান্ডে মাকাসিদে শরীয়াহর প্রধান দাবী হলো-সম্পদের সুষম বন্টন তথা দরিদ্র ও বঞ্চিতের হক যেমন খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসার প্রয়োজনীয়তা আদায় করা, মানুষের ইজ্জত ও হেফাজত করা। ইসলামী বিধান অনুযায়ী সকল সম্পদের মালিক আল্লাহ। মানুষ এ সম্পদের আমানতদার হিসেবে এর সংরক্ষণ ও ব্যবহারের ব্যাপারে পরকালে জবাবদিহি করবে।
প্রধান অতিথির বক্তব্যে মাওলানা রফিক উদ্দীন বলেন- ইসলামী ব্যাংক দেশের একমাত্র ব্যাংক হিসেবে বিশ্বের হাজারো শ্রেষ্ঠ ব্যাংকের মাঝে স্থান করে নেওয়ায় আন্তর্জাতিকভাবে বাংলাদেশের সুনাম ও মর্যাদা বৃদ্ধি পেয়েছে। এটি বাংলাদেশের জন্য গৌরবের বিষয়। ব্যাংকের শাখাসমূহের পল্লী অঞ্চলে সম্প্রসারিত করে কৃষি ও এসএমই খাতে বিনিয়োগ, কৃষক ও হতদরিদ্রদের জন্য এবং বর্গাচাষীদের মাঝে বিশেষ বিনিয়োগ, আমদানী নির্ভর ফসল চাষে সহজ শর্তে বিনিয়োগ এবং নারী উদ্যোক্তাদের সহজ শর্তে ও কম লাভে বিনিয়োগ এবং ১০ টাকায় হিসাব খোলার মাধ্যমে আর্থিক অন্তর্ভুক্তিকরণের কর্মসুচী এগিয়ে নিচ্ছে। দেশের দরিদ্রতার হার ও বেকারত্বের হার কমানোর লক্ষ্যে কর্মসংস্থানমূলক শিল্প কারখানা স্থাপনে এবং সামগ্রিক সুষম অর্থনৈতিক উন্নয়নে এ ব্যাংক আরও অগ্রণী ভূমিকা পালন করবে- এটাই আমাদের দৃঢ় বিশ্বাস। দেশের দরিদ্রতার হার ও বেকারত্বের হার কমানোর লক্ষ্যে কর্মসংস্থানমূলক শিল্প কারখানা স্থাপনে এবং সামগ্রিক সুষম অর্থনৈতিক উন্নয়নে এ ব্যাংক আরও অগ্রণী ভূমিকা পালন করবে
বিশেষ অতিথিদ্বয় বলেন- ইসলামী ব্যাংক দেশের গণমানুষের ব্যাংকে পরিণত হয়েছে। এখানে দল-মত, ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলেই এবং ছোট-বড় সকল ধরনের গ্রাহক লেনদেন করতে স্বাচ্ছন্দবোধ করে। দেশ-বিদেশে ব্যাংকের সুনাম ছড়িয়ে পড়ায় দিন দিন এর গ্রাহক সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। বিশেষ করে প্রবাসী গ্রাহকরা সহজে ইসলামী ব্যাংকের মাধ্যমে তাদের কষ্টার্জিত ফরেন রেমিট্যান্স প্রেরণ করতে সক্ষম হওয়ায় শাখাগুলোতে রেমিট্যান্স সুবিধাভোগিদের ভীড় লক্ষ্যণীয়ভাবে বৃদ্ধি পেয়েছে। তারা ইসলামী ব্যাংক কতৃপক্ষকে এ ধরনের সুবিধা প্রদানের জন্য ধন্যবাদ জানান।

নিউজবাংলা/একে