নিউজবাংলা: ১০ জুলাই,শুক্রবার :
ঢাকা : আকাশ ভ্রমণের নতুন ইতিহাস গড়লেন সুইস অভিযাত্রী আন্দ্রে বর্শবার্গ। সঙ্গি বার্ট্রান্ড পিকার্ডকে নিয়ে প্রশান্ত

 

সৌরশক্তি-চালিত বিমানে টানা ৭৬ ঘণ্টা ওড়ার রেকর্ড সৃষ্টি করলেন তিনি। সৌরশক্তি চালিত বিমান `সোলার ইমপাল্স ২`-এ বিশ্বভ্রমণে বেরিয়েছেন দুই বৈমানিক।

যাত্রাপথের মোট ৩৫,০০০ কিলোমিটার দূরত্ব পার হতে গত ৯ মার্চ আবুধাবি থেকে তারা রওনা দিয়েছিলেন। রেকর্ড সৃষ্টিকারী টানা ৭৬ ঘণ্টা পথে তিনদিন ও তিনরাত ধরে লাগাতার উড়ে চলে তাদের বিমান।

রেকর্ড গড়ার পর উচ্ছ্বসিত পিকার্ড মন্তব্য করেন, ভাবতে পারেন, জ্বালানি ছাড়া স্রেফ সৌরশক্তির জোরে যেকোনো জেট বিমানের চেয়ে বেশি দূর উড়েছে আমাদের বিমান! এর থেকে বোঝা যায়, পরিচ্ছন্ন প্রযুক্তি অনেক অসম্ভব লক্ষ্যমাত্রা ছুঁতে পারে।

উল্লেখ্য, সোলার ইমপাল্স-২ এর জোড়া ডানায় মোট ১৭ হাজার সৌরকোষ রয়েছে। তবে বিমানের ওজন গড়পড়তা সেড্যান গাড়ির কাছাকাছি। ঘণ্টায় ৫০ থেকে ১০০ কিলোমিটার বেগে উড়তে পারে এই বিমান।

প্রসঙ্গত, এর আগে টানা ৭৬ ঘণ্টা আকাশে ওড়ার রেকর্ডের অধিকারী ছিলেন মার্কিন অভিযাত্রী স্টিভ ফসেট। ২০০৬ সালে ভার্জিন অ্যাটলান্টিক গ্লোবাল ফ্লায়ার বিমান নিয়ে এই নজির তৈরি করেন তিনি।

অভিযানের প্রাথমিক পরিকল্পনা অনুযায়ী গত ৩১ মে চীনের নানজিং থেকে যাত্রা শুরু করে হাওয়াইয়ের উদ্দেশে রওনা দেন অভিযাত্রীরা। কিন্তু প্রশান্ত মহাসাগরের উপর মেঘের দেয়ালে বাধা পেয়ে মধ্য জাপানের নাগয়া শহরে নামতে বাধ্য হন তারা।

সোমবার ফের হাওয়াই দ্বীপপুঞ্জের উদ্দেশে রওনা দিয়েছে সোলার ইমপাল্স ২। সব কিছু ঠিক থাকলে চলতি সপ্তাহের শেষে হনলুলুর মাটি স্পর্শ করবেন বর্শবার্গ ও পিকার্ড।

নিউজবাংলা/একে