নিউজবাংলা: ১০ জুলাই,শুক্রবার :
ঢাকা : অ্যাপলের অপারেটিং সিস্টেমের নতুন ভার্সন আইওএস ৯ বাজারে এসেছে। শুরুতে এটার পাবলিক বেটা ভার্সন পাওয়া যাচ্ছে। যে কেউ

তাদের আইফোন কিংবা আইপ্যাডে আইওএস ৯ ইনস্টল করে ব্যবহার করতে পারবেন। তবে বেটা ভার্সনে এখনো কিছু সফটওয়্যার বাগ রয়েছে। তাই আইওএস ৯ এর পূর্ণ ভাসন থেকে কিছুটা সীমাবদ্ধতা রয়েছে।
আইফোন কিংবা আইপ্যাডে আইওএস ৯ ইনস্টল করার জন্য অ্যাপল বেটা প্রোগ্রামের ওয়েবসাইটে যেতে হবে। সেখান থেকে অ্যাপল আইডি দিয়ে অপারেটিং সিস্টেমটি ইনস্টল করে ব্যবহার করা যাবে। অপারেটিং সিস্টেমটি ইনস্টলের সময় অ্যাপল এটির স্পেসিফিকেশন দেখাবে।
তবে আইওএস ৯ পাবলিক বেটা ভার্সন অ্যাপল ডিভাইসে ইনস্টল করার সময় দুটি বিষয় মাথায় রাখতে হবে। প্রথমত, আইওএস ৯ অ্যাপল ডিভাইসে ইনস্টল দেয়ার আগে ব্যাক আপ রাখতে হবে। এতে করে অপারেটিং সিস্টেম ইনস্টল করার সময় কেনো ঝামেলা হলে ডিভাইস রিস্টোর করে আগের অবস্থায় ফিরিয়ে নিয়ে আসতে পারবেন।
দ্বিতীয়ত, আইওএস ৯ বেটা ভার্সনে ছাড়া হয়েছে। তাই এতে সফটওয়্যার বাগ রয়েছে। তাই এই অপারেটিং সিস্টেম ইনস্টল করে ব্যবহার করতে চাইলে নিজ দ্বায়িত্বে করবেন। অ্যাপল এটার জন্য কেনো সিকিউরিটি আপডেট দেবে না। তাই ডিবাগ করার প্রয়োজনীয় সফটওয়্যার আপনার থাকা চাই। অন্যদিকে আইওএস ৯ বেটা ইনস্টল করে ব্যবহারের জন্য পুরনো কোন আইফোন কিংবা আইপ্যাড ব্যবহার করুন। নতুন ডিভাইসে এটি ইনস্টল করে ঝুঁকি নেয়া ঠিক হবে না।
অ্যাপলের নতুন অপারেটিং সিস্টেমে বেশ কিছু নতুন ফিচার যোগ করেছে অ্যাপল। এতে থাকছে অ্যাপলের নিজস্ব উদ্ভাবন অ্যাপল নিউজ। যার সাহায্যে বিভিন্ন ডিজিটাল ম্যাগাজিন পড়া যাবে।
এতে অ্যাপল ম্যাপের জন্য পাবলিক ট্রানসিট ডিরেকশন রয়েছে। নতুন অপারেটিং সিস্টেমে সিরি নতুন রুপে হাজির হয়েছে। এটা এখন অনেকটা কনটেক্সচুয়াল।
এই প্রথম অ্যাপল তাদের অপারেটিং সিস্টেমের বেটা ভার্সন সাধারণের ব্যবহারের জন্য উন্মুক্ত করলো। তবে ফূল ভার্সনের জন্য এ বছরের শরৎকাল পর্যন্ত অপেক্ষা করতে হবে।

নিউজবাংলা/একে