নিউজবাংলা: ১৪ জুলাই, মঙ্গলবার :

চট্টগ্রাম : জাইকার আর্থিক সহযোগিতায় প্রায় এক হাজার ৪৯৬ কোটি ৩৫ লাখ ৭১ হাজার টাকা ব্যয়ে শুরু হতে যাওয়া চট্টগ্রাম

আউটার রিং রোডের নির্মাণযজ্ঞে কাটা পড়তে যাচ্ছে ২০ হাজার সবুজ গাছ। যেগুলো সমুদ্র তীরবর্তী মানুষজনকে জলোচ্ছ্বাস থেকে বাঁচানোর রক্ষাকবচ হিসেবে কাজ করছে গত ১৩ বছর ধরে। সেখানে রয়েছে ঝাউ, কেওড়া, শিশু ও শ্যাম সুন্দরীসহ বিভিন্ন প্রজাতির প্রায় ২০ হাজার গাছ।
উন্নয়নের ডামাডোলে এসব গাছ কাটার সব কিছু চূড়ান্ত হলেও এখনো নীরব পরিবেশবাদিরা। অন্যদিকে রিং রোড নির্মাণের পর বন বিভাগকে দেয়া ক্ষতি পূরণের টাকা থেকে পুনঃরায় বনায়ন করার কথা বলছে প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ। সরকারি একটি সংস্থার কছে অপর একটি সরকারি সংস্থার অনুরোধ, তাই গাছ কাটার কাজটি করতে রাজি হয়েছে গাছ সংরক্ষণকারী প্রতিষ্ঠান বন বিভাগও।
সিডিএ সূত্র জানায়, নগরীর পতেঙ্গা থেকে সাগরিকা স্টেডিয়াম পর্যন্ত সাগরপাড়ে ১৫ দশমিক ২ কিলোমিটার দৈর্ঘ্যরে আউটার রিংরোড নির্মাণের ফিজিক্যাল কর্মযজ্ঞ শুরু হয়েছে গত মাসেই। উন্নয়ন সহযোগি আর্থিক প্রতিষ্ঠান জাইকার আর্থিক সহযোগিতায় প্রকল্পটি বাস্তবায়ন করছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। প্রকল্পের সংশোধিত ব্যয় ধরা হয়েছে এক হাজার ৪৯৬ কোটি ৩৫ লাখ ৭১ হাজার টাকা। এর মধ্যে সরকার দেবে ৬৯৮ কোটি ২৮ লাখ ৮৭ হাজার টাকা। জাইকা অর্থায়ন করবে ৭১৫ কোটি ৫৮ লাখ ২৩ হাজার টাকা। বাকি ৮২ কোটি ৪৮ লাখ ৬১ হাজার টাকা চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের দেওয়ার কথা রয়েছে।
প্রকল্পের মূলকাজ ঈদের পর আনুষ্ঠানিকভাবে শুরু হলেও ইতোমধ্যে নগরীর হালিশহর আনন্দবাজার এলাকায় সাগরপাড়ে প্রকল্প কার্যালয় নির্মাণ করেছে ঠিকাদার প্রতিষ্ঠান স্পেক্ট্রা ইঞ্জিনিয়ার্স লিমিটেড (এসইএল) ও কেএনআর লিমিটেড। সেখানে শ্রমিক ও প্রকৌশলীদের জন্য আবাসন নির্মাণ করা হয়েছে। পাশাপাশি নির্মাণ সামগ্রী রাখার জন্য শেড তৈরির কাজও শেষ হয়েছে। আউটার রিং রোডের জরিপের কাজ, পতেঙ্গা সমুদ্র সৈকতের পাশে নির্মাণ করা হচ্ছে স্টক ইয়ার্ড। শেষ হয়েছে রিং রোডের মাটি পরীক্ষার কাজও।
সিডিএ সূত্র আরো জানায়, সড়কটি নির্মাণের জন্য ৯০ দশমিক ৩৬১ একর জমি অধিগ্রহণ করা হবে। তিনভাগে সড়কটির কাজ হবে। এর মধ্যে উপকূল সড়কের দৈর্ঘ্য ১৪ দশমিক ৭ কিলোমিটার ও প্রস্থ ২০ দশমিক ৫ মিটার হতে ২৪ দশমিক ৫ মিটার। এ অংশে সড়কের উচ্চতা বর্তমানের তুলনায় তিন মিটার বাড়ানো হবে। এ ছাড়া দুই ফিডার সড়কের একটির দৈর্ঘ্য এক দশমিক ২০ কিলোমিটার এবং অপরটির দৈর্ঘ্য হবে দশমিক ৯৫ কিলোমিটার। এরমধ্যে একটি পতেঙ্গা র্যাব ৭ এর কার্যালয়ের পাশ দিয়ে রিং রোডে মিশবে অন্যটি সাগরিকা বিভাগীয় স্টেডিয়াম হয়ে মিশবে।


প্রকল্পের কাজের ‘স্বার্থেই’ গত ১৩ বছর আগে গড়ে তোলা সবুজ বনায়ন ‘অপসারণ’ করতে উপকূলীয় বন বিভাগকে কয়েক দফা চিঠি দিয়েছে সিডিএ ও পানি উন্নয়ন বোর্ড। ঈদের পরপরই যাতে চট্টগ্রাম শহর রক্ষা বাঁধে লাগানো প্রায় ২০ হাজার গাছ কেটে ফেলা হয় সেজন্য সিডিএ গাছের মার্কিংও করে রেখেছে। তবে আইনগতভাবে এ গাছ কাটবে বন বিভাগ। এজন্য তাদের ক্ষতিপূরণ বাবদ এক কোটি ১৭ লাখ টাকা দেয়ার প্রস্তাবও দিয়েছে সিডিএ। আর উন্নয়ন কর্মকান্ডের স্বার্থে একাজ করতে রাজি হয়ে মন্ত্রণালয়ে চূড়ান্ত অনুমোদনের জন্য সম্মতি চেয়ে পত্র দিয়েছে চট্টগ্রাম বিভাগীয় উপকূলীয় বন বিভাগ।
বিষয়টি স্বীকার করে চট্টগ্রাম বিভাগীয় উপকূলীয় উপ বন সংরক্ষক আর এস এম মুনিরুল ইসলাম বলেন, ‘শহর রক্ষা বাঁধের জায়গার মালিক হচ্ছে পানি উন্নয়ন বোর্ড। আর জলোচ্ছ্বাস থেকে বাঁচানোর জন্য সেখানে ২০০২ সালে আমরা ১৩ কিলোমিটার এলাকাজুড়ে প্রায় ২০ হাজার বিভিন্ন প্রজাতির গাছ লাগিয়েছিলাম। এখন সিডিএ’র উন্নয়ন কাজের জন্য গাছগুলো কেটে ফেলতে হয়, সেক্ষেত্রে সরকারি সিদ্ধান্ত থাকলে আমাদের করার কিছু নেই। গাছগুলো অপসারণে পানি উন্নয়ন বোর্ডের বেশ কয়েকটি চিঠি আমরা পেয়েছি। ইতোমধ্যে গাছগুলো মার্কিংও করা হয়েছে। এখন কাটার জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি চেয়ে আমরা পত্র পাঠিয়েছি। তারা বললে কাটবো আর না বললে নাই।’
তবে বিষয়টি নিয়ে উপকূলীয় বন বিভাগের চেয়ে পানি উন্নয়ন বোর্ড ও সিডিএ’র সাথে বেশি করে কথা বলার পরামর্শ দেন বন সংরক্ষণের কাজে নিয়োজিত সরকারি এ কর্মকর্তা।
এ প্রসঙ্গে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সস’র পরিচালক প্রফেসর ড. মোহাম্মম জসীম উদ্দিন বলেন, ‘উন্নয়নের স্বার্থে শহর রক্ষা বাঁধের ২০ হাজার গাছ কাটা মেনে নেয়ার যুক্তিটা মেনে নিলেও পুনঃরায় এসব গাছ লাগানো হবে কিনা সিডিএকে তা নিশ্চিত করতে হবে। গাছ কাটলেই পরিবেশের ওপর নেতিবাচক প্রভাব পড়বে। তবে সাময়িক ক্ষতি মেনে নিলেও পরবর্তীতে যাতে কোন বড় ক্ষতি না হয় সেটি সিডিএ’র কাছ থেকে আরো বেশি করে নিশ্চিত হয়ে গাছ কাটতে হবে বন বিভাগকে।’
জানতে চাইলে আউটার রিং রোড প্রকল্পের পরিচালক ও সিডিএ’র নির্বাহী প্রকৌশলী কাজী হাসান বিন শামস বলেন, ‘প্রকল্পের আনুষাঙ্গিক সব কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। আশা করছি ঈদের পর আনুষ্ঠানিক কাজ শুরু করতে পারবো। প্রকল্প বাস্তবায়নের জন্য বেড়িবাঁধের উপর থাকা প্রায় ১৩ কিলো মিটার এলাকাজুড়ে ২০ হাজার গাছ কেটে ফেলতে হবে। ইতোমধ্যে বিষয়টি জানিয়ে পানি উন্নয়ন বোর্ড ও বন বিভাগকে চিঠি দেয়া হয়েছে। গাছ কাটা বাবদ আমরা ১ কোটি ১৭ লাখ টাকার ক্ষতি পূরণ দেয়ার অঙ্গীকারও করেছি।’
এক সাথে ২০ হাজার গাছ কাটার ফলে পরিবেশের কোন ক্ষতি হবে কিনা জানতে চাইলে কাজী হাসান বিন শামস বলেন, ‘বৃহত্তর উন্নয়নের জন্য আসলে এই ধরণের একটু সেক্রিফাইস তো করতে হবে। আমরা বন বিভাগকে এই গাছ কাটা বাবদ দিচ্ছি, তারা সেই টাকা দিয়ে পরবর্তীতে আরো বেশি করে গাছ লাগাতে পারবে। আর আউটার রিং রোড নির্মিত হলে নগরীর পতেঙ্গা এলাকায় অবস্থিত শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর, চট্টগ্রাম বন্দরের বিভিন্ন স্থাপনা, বিভিন্ন বেসরকারি আইসিডি, চট্টগ্রাম ইপিজেড, কর্ণফুলী ইপিজেড, ইস্টার্ন রিফাইনারি, বিভিন্ন রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানির ডিপো, নৌ ও বিমানবাহিনীর স্থাপনা, সাইলো জেটি, খাদ্য গুদাম, ইস্টার্ন ক্যাবলস এর কারখানার মতো বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা জলোচ্ছ্বাসের কবল থেকে মুক্তি পাবে।’
এছাড়া নগরীর উপকুলীয় এলাকার ৯ নম্বর উত্তর পাহাড়তলী, ১০ নম্বর উত্তর কাট্টলী, ৩৬ নম্বর গোসাইলডাঙ্গা, ৩৭ নম্বর উত্তর-মধ্যম হালিশহর, ৩৮ নম্বর দক্ষিণ-মধ্যম হালিশহর, ৩৯ নম্বর দক্ষিণ হালিশহর, ৪০ নম্বর উত্তর পতেঙ্গা (একাংশ) এবং ৪১ নম্বর উত্তর পতেঙ্গা (বাকি অংশ) ওয়ার্ডের বাসিন্দারা ঘূর্ণিঝড় আতঙ্ক মুক্ত হবে। ভাঙ্গনের হাত থেকেও রেহাই মিলবে বলে দাবি করেন প্রকল্প পরিচালক।
চট্টগ্রাম বিভাগীয় উপকূলীয় উপ বন সংরক্ষক আর এস এম মুনিরুল ইসলাম বলেন, ‘১৩ কিলোমিটার এলাকাজুড়ে ঝাউ, কেওড়া, শিশু ও শ্যাম সুন্দরীসহ বিভিন্ন প্রজাতির প্রায় ২০ হাজার গাছ লাগানো হয়। তবে সিডিএ’র প্রকল্প কাজ শেষ হলে আমরা পুনঃরায় এর চেয়ে বেশি করে কাজ লাগাবো। তবে সেটি কিভাবে লাগাবো সে বিষয়ে আমরা এখনো নিশ্চিত নই।’

নিউজবাংলা/একে