নিউজবাংলা: ১৫ জুলাই, বুধবার :
ঢাকা: বর্ষা কাল হলো গাছ লাগানোর উওম সময় তা আমরা সকলেই জানি । বর্ষা কালে গাছ লাগালেই হবে না গাছ টিকিয়ে রাখতে জানতে হবে কি ধরনের জায়গায় গাছ লাগাতে হয় এবং কিভাবে গাছের পরিচর্যা করতে হয় ।

বর্ষায় পানি জমে না, বন্যায় পানি দাঁড়ায় না, সারা দিন পর্যাপ্ত সূর্যালোক পায় এমন জায়গায় লাগাতে হবে গাছ। জমি উঁচু, মাটি উর্বর দোআঁশ, বেলে- দোআঁশ পলি- দোআঁশ হলে গাছ ভালো হয়। আরও ভালো হয় যদি মাটিতে জৈব পদার্থ বেশি থাকে । যে মাটিতে জৈব পদার্থ বেশি থাকে সেখানে গাছ হয় স্বাস্থ্যবান, ফলবান; বাড়-বাড়তি ঘটে তাড়াতাড়ি।
গাছ লাগানোর নিয়ম : গাছ লাগানোর জন্য স্থান নির্বাচনের পর গাছের আকার-আকৃতি বুঝে গর্ত করে নিতে হয়। আম, কাঁঠাল, লিচু, জাম, নারিকেল, প্রভৃতি বড় গাছের জন্য গর্ত হবে লম্বা, চওড়া ও গভীরতায় ৯০ সেন্টিমিটার করে।
পেয়ারা, কামরাঙ্গা, বাবলা, জাম, বেল প্রভৃতি মাঝারি আকারের গাছের জন্য গর্ত হবে দৈর্ঘ্য, প্রস্থ ও গভীরতায় ৬০ সেন্টিমিটার করে।
ছোট আকারের গাছ যেমন লেবু জাতীয় ফল, করমচা, আতা, আমলকী, আমড়া গাছের জন্য ৪০ সেন্টিমিটার লম্বা, চওড়া ও গভীরতা ।
গাছ লাগানোর দুই সপ্তাহ আগেই প্রতিটি গর্তে ১০ থেকে ১৫ কেজি পঁচা গোবর সার দিতে হবে। একই সময় আকার অনুযায়ী গর্তপ্রতি ১০০ থেকে ১৫০ গ্রাম ইউরিয়া, ২৫০ থেকে ৩০০ গ্রাম টিএসপি এবং ১০০ থেকে ১৫০ গ্রাম এমপি সার দিতে হবে। মাটির অবস্থাভেদে সারের পরিমাণ কমবেশি হতে পারে। গাছ রোপণ করতে হবে চারা পলিব্যাগ খুলে। পলিব্যাগ খোলার সময় মাটির ডিবি যেন ভেজ্ঞে না যায় সেদিকে খেয়াল রাখতে হবে । প্রতিটি চারার রোপণ দূরত্ব হবে বড় গাছের জন্য ১০ থেকে ১২ মিটার, মাঝারি গাছের জন্য আট থেকে ৯ মিটার এবং ছোট গাছের জন্য তিন থেকে পাঁচ মিটার । গাছ লাগানোর পর গাছের উচ্চতার বরাবর বা সমান করে খুঁটি দিতে হবে। গাছের গোড়া সব সময় আগাছামুক্ত রাখতে হবে। রোগ ও পোকামাকড় দেখা দিলে সঙ্গে সঙ্গে দমন ব্যবস্থা গ্রহন করতে হবে ।
বর্ষা কালে গাছের জন্য বাড়তি যত্ন নিতে হয় । কারণ বর্ষাকালে আগাছা দ্বারা ক্ষতিগ্রস্থ হয় যে কোন গাছপালা । আগাছা দমনে বর্ষা মৌসুমে মাঝে মাঝে নিরানির মাধ্যমে আগাছা দুর করতে হবে । বৃষ্টির পানি যেন চারা গাছের গোড়াতে জমে না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে । বাতাসে চারা গাছের গোড়ার দিকে মাটি ফাকা হয়ে গেলে তা মাটি দিয়ে পুরন করে দিতে হবে । তা না হলে ফাঁকা অংশে পানি জমে চারা গাছ মরে যেতে পারে । কোন প্রকার ছত্রাক দ্বারা গাছ আক্রান্ত হলে তাতে কিটনাশক ব্যবহার করতে হবে । গাছ ভাল হলে তাতে ফলনও ভাল পাওয়া যায় ।
তথ্য : আব্দুর রাজ্জাক, উপ-সহকারী উদ্যান কর্মকর্তা , নূরবাগ হটিকালচার, গাজীপুর ।

নিউজবাংলা/একে