নিউজবাংলা: ১৬ জুলাই, বৃহস্পতিবার :

 

ঢাকা: সর্ষে ইলিশ, ইলিশ ভাজা তো অনেক হলো, এবারের ঈদে ইলিশকে একটু অন্যভাবে উপভোগ করুন।

 ইলিশ পোলাও

 উপকরণ: মাঝারি আকারের ইলিশ মাছ ১২ টুকরা, পোলাওয়ের চাল এক কেজি, এলাচ ও দারুচিনি ২ টুকরা, পেঁয়াজবাটা ৪ টেবিল-চামচ, কাঁচামরিচ বাটা ৮টি, আস্ত কাঁচামরিচ ১০-১২টি, রসুন বাটা ১ চা-চামচ, সরিষা ১ চা-চামচ, টক দই ২ টেবিল-চামচ, তেল এক কাপ। পানি ৬ কাপ। লবণ স্বাদমতো।

প্রনালি: কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ বাটা হালকা বাদামি করে ভেজে সব মসলা দিয়ে কষিয়ে নিন। তারপর মাছের টুকরা (মাছ ভেজে নিতে পারেন, না ভাজলেও ইলিশ পোলাও ভালো হয়) দিয়ে সিদ্ধ না হওয়া পর্যন্ত ঢেকে রাখুন।

 চুলা থেকে নামিয়ে মাছের টুকরাগুলো মসলা থেকে তুলে নিন। অন্য আরেকটি হাঁড়িতে তেল, দারুচিনি ও এলাচ দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে মাছের মসলা আর চাল দিয়ে দিন।

 কিছুক্ষণ নেড়েচেড়ে পরিমাণমতো পানি দিয়ে পোলাও দমে রাখুন। নামানোর কিছুক্ষণ আগে কাঁচামরিচ দিয়ে দুই থেকে এক মিনিট রেখে তারপর নামান।

পরিবেশনের আগে পোলাওয়ের ওপর মাছগুলো সাজিয়ে দিন।

দই ইলিশ

 উপকরণ: ৮ টুকরা ইলিশ মাছ, ৩-৪ কাপ কুচি করা পেঁয়াজ, ১ চা-চামচ রসুন পেস্ট, ১ চা–চামচ আদা বাটা, আধা চা-চামচ জিরা পাউডার, ১ চা-চামচ টক দই, ২-৩ টেবিল চামচ পানি, ৪-৫টা আস্ত থেঁতলে নেওয়া রসুন, ১ চিমটি এলাচ গুঁড়া, আধা কাপ জলপাই, ৫-৬টা কাঁচা মরিচ (মাঝে কেটে নিতে হবে), সাজানোর জন্য ধনেপাতা, দেড় চা-চামচ লবণ।

প্রণালি: ১ চা-চামচ লবণ দিয়ে ইলিশ মাছের টুকরাগুলোকে ১৫-২০ মিনিট মাখিয়ে রাখতে হবে। এর সঙ্গে যোগ করুন কিছুটা রসুনবাটা ও কাটা পেঁয়াজ। খেয়াল রাখবেন যেন টুকরাগুলোর দুই পাশেই মসলা ভালোভাবে লাগে। একটি গরম প্যানে তেলের মধ্যে কাটা পেঁয়াজ ১০ মিনিট ধরে অল্প আঁচে ভাজুন। এরপর এতে বাকি সব মসলা, পানি ও আধা চা-চামচ লবণ যোগ করুন। ৫ মিনিট মধ্যম আঁচে রান্না করুন। এবার মাছের টুকরাগুলো একটি একটি করে প্যানে দিয়ে দিন। প্রতিটি পাশ ৭ মিনিট ধরে মোট ১৪ মিনিট মধ্যম থেকে অল্প আঁচে রান্না করতে হবে। এ সময় প্যানটি ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। তেল ওপরে উঠে এলে নামিয়ে ফেলুন। কাঁচা মরিচ ও ধনে পাতা দিয়ে পরিবেশন করুন।

আস্ত ইলিশ ভাজা

উপকরণ: মাঝারি আকারের একটি ইলিশ মাছ, হলুদ গুঁড়া ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, কাঁচামরিচ ও ধনেপাতা বাটা ১ টেবিল চামচ, লবণ স্বাদ অনুযায়ী এবং ভাজার জন্য তেল।

প্রণালি: ইলিশ মাছ কেটে ধুয়ে ভালো করে পরিষ্কার করে নিন। এখন আস্ত ইলিশে সব বাটা ও গুঁড়া মসলা এবং লবণ মাখিয়ে গরম তেলে এপিঠ-ওপিঠ মচমচে করে ভেজে পরিবেশন করুন।

নিউজবাংলা/একে