নিউজবাংলা: ০৯ আগস্ট, রোববার:

ঢাকা: দুর্নীতিবিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) বলছে, সংসদীয় স্থায়ী কমিটি গঠন ও এর কার্যক্রমে দলীয় প্রভাব রয়েছে। কমিটিতে দুর্নীতি সম্পর্কিত বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত তুলনামূলকভাবে কম। কমিটির কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতার ঘাটতি রয়েছে। কমিটির কার্যক্রম সাধারণ জনগণের জন্য উন্মুক্ত নয়।

‘সংসদীয় স্থায়ী কমিটির কার্যকারিতা : চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক এক গবেষণা প্রতিবেদনে এসব তথ্য প্রকাশ করেছে টিআইবি।

আজ সকালে রাজধানীর ধানমন্ডির মাইডাস সেন্টারে এক সংবাদ সম্মেলনে প্রতিবেদনটি উপস্থাপন করা হয়।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, কমিটির কার্যক্রমে জনগণের সম্পৃক্ততা খুবই সীমিত। কমিটির কার্যক্রমের কোনো মূল্যায়ন কাঠামো নেই। বিভিন্ন কমিটি ও দুইটি সংসদের মধ্যবর্তী সময়ে কার্যক্রমের সমন্বয়েরও অভাব রয়েছে। কমিটিসমূহ প্রত্যাশিত পর্যায়ে কার্যকর না হওয়ায় সরকারের জবাবদিহিতা প্রত্যাশিত পর্যায়ে নিশ্চিত হয় না; জনগণের সঙ্গে সংসদীয় কমিটির দূরত্ব তৈরি হয় ও সার্বিকভাবে সংসদীয় ব্যবস্থার কার্যকারিতা ব্যাহত হয়।

টিআইবি বলছে, কোনো কোনো ক্ষেত্রে কমিটির সদস্যরা নিজেদের স্বার্থ রক্ষার হাতিয়ার হিসেবে কমিটিকে ব্যবহার করে।

নবম সংসদের পুরো মেয়াদ (জানুয়ারি ২০০৯ থেকে ডিসেম্বর ২০১৩) এবং দশম সংসদের জানুয়ারি ২০১৪ থেকে এপ্রিল ২০১৫ পর্যন্ত সময়ে এ গবেষণার অন্তর্ভুক্ত।

আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন— টিআইবির ট্রাস্টি বোর্ডের সদস্য এম হাফিজ উদ্দিন খান, টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, উপ-নির্বাহী পরিচালক ড. সুমাইয়া খায়ের, রিসার্চ অ্যান্ড পলিসি বিভাগের পরিচালক মোহাম্মদ রফিকুল ইসলাম প্রমুখ।

গবেষণা পরিকল্পনা ও প্রতিবেদন প্রণয়ন করেছেন টিআইবির রিসার্চ অ্যান্ড পলিসি বিভাগের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ফাতেমা আফরোজ ও জুলিয়েট রোজেটি।

নিউজবাংলা/একে