নিউজবাংলা: ১১ আগস্ট, মঙ্গলবার:

ঢাকা: ১৭ বছর ধরে অক্লান্ত চেষ্টা করেও সরকারের কাছ থেকে জমির ক্ষতিপূরণ না পেয়ে রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর কাছে আত্মহত্যার অনুমতি চেয়েছেন ভারতের উত্তর প্রদেশের মাথুরা শহরের ২৫ হাজার কৃষক। আগামী ১৫ আগস্ট, ভারতের স্বাধীনতা দিবসে আত্মহুতী দিতে চান জমিহারা হতাশ ওইসব কৃষকরা।

 

১৯৯৮ সালে মাথুরার কৃষকদের অসম্মতিতে গোকুল বাঁধের পুর্ননির্মাণ করে পরীক্ষামূলক কর্মসূচীর অংশ হিসেবে বাঁধের দরজা বন্ধ করে দিলে ১১টি গ্রামের ২৫ হাজার কৃষকের প্রায় ৭’শ একর জমি পানির নিচে তলিয়ে যায়। বিভিন্ন সময় সরকারের অনেক  কর্মকর্তারা কৃষকদের ক্ষতিপূরণ দেয়ার অঙ্গীকার করলেও কখনই পূরণ হয়নি কৃষকদের চাওয়া। তাই আর কোনো রকম আশা দেখতে না পেয়ে ভারতীয় কৃষক সংঘ সংস্থার পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত কৃষকরা আত্মহত্যার সিদ্ধান্ত নিয়ে রাষ্ট্রপতির কাছে অনুমতি চেয়ে একটি চিঠি পাঠিয়েছেন।

ভারতীয় কৃষক সংঘ যা রাষ্ট্রীয় স্বেচ্ছাসেবক সংঘ নামে পরিচিত, কৃষকদের এই হতাশার বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে। কিন্তু সর্বহারা এই কৃষকরা তাদের ক্ষতিপূরণ তো পায়ই নি বরং গত নভেম্বরে বিক্ষোভের সময় পুলিশের গুলির মুখোমুখি হয়েছেন।

সংস্থাটির সাধারণ পরিচালক কুনওয়ার নিশাদ বলেন, চলতি বছরের ফেব্রুয়ারিতে কৃষকরা ধার্নায় অবস্থান কর্মসূচি গ্রহণ করলে কর্তৃপক্ষ তাদের ক্ষতিপূরণ দেয়ার অঙ্গীকার করেছে। কিন্তু তার কিছুই পূরণ করেনি তারা।

সরকারি হিসেব অনুযায়ী, ওই ২৫ হাজার কৃষক তাদের ৭’শ একর জমির জন্য প্রায় ৮’শ কোটি টাকা ক্ষতি পূরণ পাবে। কিন্তু ভারতীয় সংসদ কৃষকদের এতো গুরুত্বপূর্ণ বিষয়টির প্রতি কোনো দৃষ্টিই দিচ্ছে না যা কৃষকদের ভোগান্তিকে দিনের পর দিন বাড়িয়ে তুলছে। এই বছরের জানুয়ারি থেকে এখন পর্যন্ত মাথুরার ৩’শ কৃষক আত্মহত্যা করেছে। আর মাথুরায় কৃষকদের আত্মহত্যার প্রবণতা বেড়ে গেছে প্রায় ৪০ শতাংশ।

নিউজবাংলা/একে