নিউজবাংলা: ৫জুলাই, রোববার:

বাসাইল(টাঙ্গাইল)প্রতিনিধি:

টাঙ্গাইলের বাসাইল উপজেলার ফুলকি ইউনিয়নের আইসড়া উচ্চ বিদ্যালয়ের নিজস্ব ভবনে স্থাপিত অগ্রণী ব্যাংক লি: এর আইসড়া শাখাটি বিদ্যালয় চত্ত্বরে রাখার দাবিতে বিদ্যালয় কর্তৃক আয়োজিত এক মানব বন্ধন কর্মসূচী পালন করেন এলাকাবাসী।

এতে ছাত্রছাত্রীসহ এলাকার জনসাধারণ অংশ গ্রহন করেন। শনিবার(৪জুলাই) বিদ্যালয় ম্যানিজিং কমিটির সভাপতি মেজর (অবঃ) খন্দকার আব্দুর রহমানের সভাপতিত্বে মানববন্ধন কর্মসূচীতে নেতৃত্ব দেন বিশিষ্ট ব্যবসায়ী নুরুল ইসলাম নেরু, ইউনিয়ন আওয়ামীলীগ নেতা মজিবর রহমান মাস্টার, সমাজ সেবক কাইয়ুম সরকার, নিজাম তালুকদার। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ডেসকোর সাবেক কর্মকর্তা শওকত আলী, সমাজ সেবক খন্দকার জামাল উদ্দিন, ইউপি সদস্য বাবুল সরকার, সমাজ সেবক এসএম শাহাদত হোসেনসহ অন্যান্য ব্যাক্তিবর্গ।

জানা যায়, বিগত ১৯৮১ সালে আইসড়া উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে স্থাপিত হয় অগ্রণী ব্যাংক লি: এর আইসড়া শাখা। ব্যাংক কর্তৃপক্ষ দীর্ঘ ৩৪ বছর ধরে টাঙ্গাইলের বাসাইল উপজেলার আইসড়া উচ্চ বিদ্যালয়ের নিজস্ব ভবন চুক্তিভিত্তিক ভাড়া নিয়ে ব্যাংকের শাখাটি নিরাপত্তা ও সাফল্যের সাথে এলাকার গ্রাহকদের ব্যাংকিং সেবা প্রদান করে আসছে। ব্যাংক প্রদত্ত্ব বিদ্যালয় ভবনের ভাড়ার অর্থ ব্যায় হচ্ছে বিদ্যালয় উন্নয়নের কাজে। এমতাবস্থায় এলাকার কিছু সংখ্যক স্বার্থান্বেষী মহল তাদের ব্যাক্তি স্বার্থ চরিতার্থ করার জন্য ষড়যন্ত্র মূলক ভাবে ব্যাংকের শাখাটি বিদ্যালয় চত্ত্বর থেকে অন্যত্র সড়িয়ে নেয়ার পায়তারা করছে বলে দাবি করেন বিদ্যালয় কর্তৃপক্ষ। ব্যাংকের ব্যবস্থাপক এসকন্দার হায়াত খানের স্বাক্ষরিত এক অবহিত করন নোটিশের মাধ্যমে বিদ্যালয় কর্তৃপক্ষকে জানান যে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা মোতাবেক সকল ব্যাংকের শাখা নীচতলা থেকে দু’তলায় স্থানান্তর করার নির্দেশ রয়েছে। তাই নীচতলা থেকে দু’তলায় স্থানান্তর করা জরুরী হয়ে পড়েছে।

সুতরাং আগামী ১৫ দিনের মধ্যে বিদ্যালয় কর্তৃপক্ষ দু’তলা ভবন নির্মান করে না দিলে বিদ্যালয় চত্ত্বরে ব্যাংকের শাখাটি রাখা সম্ভব হবে না। উক্ত লিখিত নোটিশের গ্রেক্ষিতে বিদ্যালয় কর্তৃপক্ষ একটি জরুরী সভার মাধ্যমে নতুন বহুতলা ভবন নির্মানের নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করেন। ভাড়ার মেয়াদ সর্বশেষ চুক্তি মোতাবেক আগামী ২৬ এপ্রিল ২০১৬ পর্যন্ত থাকা সত্ত্বেও বিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষা প্রতিষ্ঠানের স্বার্থে নতুন ভবন নির্মানের জরুরী প্রদক্ষেপ গ্রহন করেন। এবং ৩০ জুন ২০১৫ ভবনের নির্মাণ কাজ সম্পর্ণ হবে বলে জিএম অগ্রণী ব্যাংক লি: টাঙ্গাইলের নিকট আবেদন দেন। বৈরি আবহাওয়ার কারন দেখিয়ে উক্ত ভবন নির্মাণ কাজ সম্পূর্ণ করার জন্য ৩০ আগস্ট ২০১৫ পর্যন্ত সময় বাড়ানোর আবেদন দেন। এছাড়াও উক্ত ব্যাংকের শাখাটি অনত্র না সড়ানোর জন্য ব্যবস্থাপনা পরিচালক অগ্রণী ব্যাংক লি: ঢাকার নিকটও ১৮ ডিসেম্বর ২০১৪ একটি আবেদন দাখিল করেন বিদ্যালয় কর্তৃপক্ষ।

ব্যাংক কর্তৃপক্ষ এলাকার কতিপয় ষড়যন্ত্রকারী ব্যাক্তির সাথে আতাত করে বিদ্যালয় চত্ত্বর থেকে ব্যাংকের শাখাটি অন্যত্র সড়িয়ে নেয়ার গভীর ষড়যন্ত্রে লিপ্ত আছে বলে জানান বিদ্যালেয়র সাবেক ম্যানিজিং কমিটির সদস্য কাইয়ুম সরকার। তিনি আরও বলেন ব্যাংকের শাখাটি অদূর ভবিষ্যতে কালিহাতি উপজেলার ছাতিহাটিতে স্থানান্তর করারও পায়তারা চলছে এতে একদিকে একটি শিক্ষা প্রতিষ্ঠান বঞ্চিত হবে উন্নয়নের একটি উৎস থেকে অপরদিকে এলাকার হাজার হাজার নারী- পুরুষ হিসাবধারী গ্রাহক পড়বে চরম ভোগান্তিতে। এমতাবস্থায় ব্যাংকের এ শাখাটি আইসড়া উচ্চ বিদ্যালয় চত্ত্বরে রাখার জোড় দাবী করেন এলাকাবাসী।

নিউজবাংলা/একে