নিউজবাংলা: ৮জুলাই, বুধবার:

ঢাকা : অনুমোদনহীন ব্লাড ব্যাংকের সন্ধান পাওয়া গেলে তা বন্ধ করে আইনের আওতায় আনা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

 

বুধবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে মোহাম্মদ ইলিয়াছের লিখিত প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন, মন্ত্রী বলেন, সারাদেশে অনুমোদিত ব্লাড ব্যাংক আছে ৯২টি।

জেলা পর্যায়ে সিভিল সার্জনের নেতৃত্বে, বিভাগীয় পর্যায়ে বিভাগীয় পরিচালকের (স্বাস্থ্য) নেতৃত্বে এবং কেন্দ্রীয় পর্যায়ে স্বাস্থ্য অধিদফতরের তদারকি টিম কর্তৃক যে কোন ধরনের অনুমোদনহীন স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা হয়ে থাকে।
মুহাম্মদ মিজানুর রহমানের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, শিশুমৃত্যু হার কমিয়ে আনার ক্ষেত্রে বাংলাদেশ ইতিমধ্যে এমডিজি-ফোর এর লক্ষ্যমাত্রা অর্জন করতে সক্ষম হয়েছে। ১৯৯০ সালে প্রতি হাজার জীবিত জন্মে অনুর্দ্ধ পাঁচ বছর বয়সী শিশু মৃত্যু ছিলো ১৪৪ জন। ২০১৫ সালে এর লক্ষ্যমাত্রা ৪৮ জনের বিপরীতে ২০১৪ সাতে তা কমিয়ে ৪৬ জনে আনা সম্ভব হয়েছে।
বেগম লুৎফা তাহেরের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, মা ও শিশু সেবা নিশ্চিতকরনের লক্ষ্যে সারাদেশে তিন হাজার ৩৫৫টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে প্রতিদিন সার্বক্ষনিক সাধারণ প্রসবসেবা দেয়া হচ্ছে।
ফখরুল ইমামের অপর এক প্রশ্নের জবাবে মোহাম্মদ নাসিম বলেন, দরিদ্র জনগোষ্ঠীকে উন্নত চিকিৎসা সেবা দেয়া বর্তমান সরকারের একটি অঙ্গীকার। এরই ধারাবাহিকতায় সরকার পর্যায়ক্রমে প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ৩১ শয্যা থেকে ৫০ শয্যা উন্নীতকরণের প্রক্রিয়া চলমান রয়েছে। ওইসব হাসপাতালে বিশেষজ্ঞ চিকিৎসক পদায়ন করা হচ্ছে।

নিউজবাংলা/একে