Breaking News

যে খাবারগুলো ফ্যাট দূর করবে

নিউজবাংলা: ২৫ ডিসেম্বর, শুক্রবার:

ঢাকা: আপনার যদি ওজন কমানোর ইচ্ছা থাকে এবং এর জন্য আপনি সারাদিন অনেক পরিশ্রম করছেন, কিন্তু অস্বাস্থ্যকর খাবার গ্রহণ করছেন, তাহলে কোন কাজ হবে না। ওজন সঠিক রাখার পেছনে প্রধান কাজ করে স্বাস্থ্যকর খাবার।

আপনার দৈনন্দিন জীবনযাত্রায় কোন পরিবর্তন না করে শুধু ওজন কমানোর চিন্তা করলে কোন লাভ হবে না। বাজারে এখন অনেক ঔষধ ও দ্রব্যাদি পাওয়া যায়, যা ওজন কমাতে সাহায্য করে। এসব দ্রব্য অস্বাস্থ্যকর এবং অনেক ক্ষেত্রে কার্যকর নয়। জীবনধারায় পরিবর্তন না করলে এসব ঔষধ আপনার কোন কাজে আসবে না। তবে কিছু খাবার আছে যা আমাদের শরীরের অতিরিক্ত ফ্যাট কমাতে সাহায্য করবে। আসুন সে সকল খাবার সম্পর্কে জেনে নেয়া যাক-

১. আপেল:
কোথায় আছে, প্রতিদিন একটি আপেল খেলে ডাক্তারের নিকট যেতে হয় না। এটি আসলে কোন প্রবাদ নয়, সত্যি কথা। আপেল আমাদের শরীরের কোষের সকল ফ্যাট দূর করে। আপেলের খোসার রয়েছে যাদুকরী প্রভাব। এটি আপনার শরীর থেকে ফ্যাট দূর করে ওজন নিয়ন্ত্রণে অনেক সাহায্য করবে।

২. ক্যালসিয়াম:
ক্যালসিয়াম জাতীয় খাবার আমাদের হাড়ের জন্য অনেক উপকারী। এটি আমাদের হাড় মজবুত করার পাশাপাশি দাঁতের জন্যও উপকারী। তাই ফ্যাট বিহীন দুগ্ধজাত খাবার খেতে পারেন। এতে ক্ষুধার পরিমাণ কমে যায়। এসকল খাবার ফ্যাট দূর করতেও সাহায্য করে। আপনি যদি আপনার শরীরকে ফ্যাট পোড়ানোর মোডে রাখতে চান তাহলে ক্যালসিয়াম জাতীয় খাবার গ্রহণ করুন।

৩. আদা:
আদার মাঝে অনেক যাদুকরী গুণাবলী বিদ্যামান। এটি হজমের সমস্যা সমাধান করে, রক্তচাপ নিয়ন্ত্রণ করে, প্রদাহ কমায় এবং পেশীর শক্তি বৃদ্ধি করে। আপনি যদি ওজন কমানোর প্রতিযোগিতায় নেমে থাকেন তাহলে আপনার খাদ্যতালিকায় আদা যোগ করুন। এটি ক্যালোরি ও চর্বি হ্রাস করতে সাহায্য করে।

৪. ঝাল মসলা:
মসলা অতি দ্রুত আমাদের খাবার হজম করতে সাহায্য করে। এটি অত্যন্ত দ্রুত গতিতে ক্যালোরি ও চর্বি পোড়াতে সক্ষম। মসলাতে কেপ্সাইচিন নামক একটি উপাদান রয়েছে, যা আমাদের শরীরের স্ট্রেস হরমোনকে কিছু সময়ের জন্য বৃদ্ধি করে। এতে আমাদের বিপাক প্রক্রিয়ায় অনেক সাহায্য হয়। অতঃপর ক্যালোরি ও চর্বি বার্ন হয়।

৫. পানি:
আমাদের শরীরের ৭০ ভাগ অংশ এই পানির মাধ্যমে সচল থাকে। তাহলে বুঝতেই পারছেন যে, এর প্রয়োজনীয়তা অপরিসীম। আপনি যদি আপনার শরীরের প্রয়োজনীয় পানি না পান করে তাহলে আপনি নিজেকে নিরুদ অবস্থায় পাবেন। অনেক সময় তৃষ্ণার কারণেও ক্ষুধা লাগে। কিন্তু তখন আমরা পানি না পান করে খাদ্য গ্রহণ করি। এতে আমাদের ওজন বৃদ্ধি পাবার সম্ভাবনা বৃদ্ধি পায়। তাই, অবশ্যই আমাদের প্রয়োজনীয় পানি পান করতে হবে। এতে ওজন বৃদ্ধির সম্ভাবনা কমে যাবে।–সূত্র: টাইম্‌স অফ ইন্ডিয়া।

নিউজবাংলা/একে

Share This:

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*