নিউজবাংলা: ১৬ জুলাই, বৃহস্পতিবার :

ঢাকা: জনপ্রশাসন মন্ত্রণালয়ের মন্ত্রী করা হলো সৈয়দ আশরাফুল ইসলামকে।দপ্তর হারানোর আট দিনের মাথায় সৈয়দ আশরাফুল ইসলামকে মন্ত্রী হিসেবে দায়িত্ব দেয়া হলো।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফকে এর আগে স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে সরিয়ে দিয়ে করা হয় দপ্তর বিহীনমন্ত্রী।

এ ব্যাপারে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে আজই প্রজ্ঞাপন জারি করা হয়েছে।ঈদের ছুটি শুরু হওয়ার একদিন আগে তাকে দপ্তর দেয়া হলো।

৯ জুলাই সৈয়দ আশরাফুল ইসলামকে স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন (এলজিআরডি) ও সমবায় মন্ত্রণালয় থেকে অব্যাহতি দেয়া হয় এবং এলজিআরডি মন্ত্রীর দায়িত্ব দেয়া হয় সাবেক প্রবাসি কল্যাণমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনকে।

সৈয়দ আশরাফুল ইসলামকে নিয়ে বেশ কয়েকদিন ধরে পত্রপত্রিকা লেখালেখি হচ্ছিল। ঈদের ছুটিতে তাঁর লন্ডনে যাওয়ার কথা থাকলেও প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর তিনি তাঁর লন্ডন সফর স্থগিত করেন।

এদিকে গত ৭ জুলাই একনেক সভায় উত্থাপনের জন্য আটটি প্রকল্প তালিকায় প্রথমেই ছিল স্থানীয় সরকার মন্ত্রণালয়ের ‘অগ্রাধিকার ভিত্তিতে গুরুত্বপূর্ণ পল্লি অবকাঠামো উন্নয়ন প্রকল্প’। পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে এ সভার কার্যক্রম শুরু হওয়ার পরপরই প্রথম প্রকল্প হিসেবে এ প্রকল্প পাসের জন্য ওঠানো হয়। এ সময় স্থানীয় সরকার মন্ত্রণালয়ের মন্ত্রী বা প্রতিমন্ত্রী কেউই উপস্থিত ছিলেন না। সভায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, ছয় হাজার কোটি টাকার এত বড় প্রকল্প খুব গুরুত্বপূর্ণ। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের দুজন মন্ত্রী রয়েছেন, একজনও আসেননি। তাই এ প্রকল্প একনেক সভা থেকে প্রত্যাহার করা হোক। তাঁদের মতামত নিয়ে প্রকল্পটি পাস করা দরকার। এ সময় প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা বলেন, ‘ঠিক আছে, মনে করেন আমিই মন্ত্রী। প্রকল্পটা প্রত্যাহার করবেন না।’ প্রধানমন্ত্রী বলেন, ‘ঠিক আছে, উনি যখন মিটিংয়ে আসেন না, আমি উনাকে সরিয়ে (চেঞ্জ করে) দিচ্ছি। এখানে মন্ত্রিপরিষদ সচিব আছেন, আজকেই চেঞ্জ করতে বলব।’

নিউজবাংলা/একে