নিউজবাংলা: ১৬ জুলাই, বৃহস্পতিবার :

ঢাকা: সচিবালয়ে নির্ধারিত সময়ের আগেই অফিসে গেলেন সদ্য দায়িত্ব পাওয়া ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

অফিস সময় সকাল নয়টায় হলেও এই সাংস্কৃতিক ব্যক্তিত্বব আজ বৃহস্পতিবার সকাল পোনে নয়টায় সচিবালয়ের নিজের অফিসে গিয়ে হাজির হন তারানা হালিম।

পরে নিজ মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি তাঁর মন্ত্রণালয়কে দুর্নীতিমুক্ত করার ঘোষণা দেন।

দায়িত্ব বুঝে নিয়ে সচিবালয়ে কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন। এ সময় প্রতিমন্ত্রী অবৈধ ভিওআপির বিরুদ্ধে কঠিন ও কঠোর পদক্ষেপ নেয়ার নির্দেশ দেন।

তিনি বলেন, অবৈধ ভিওআইপি ব্যবসা যেন একটিও না হতে পারে, সে বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দেন।

তিনি বলেন, ‘মন্ত্রণালয়ে কোনো উপহার প্রবেশ করতে পারবে না, বড় জোর কেউ ফুল নিয়ে আসতে পারে। তবে বাসায় কোনো প্রাইভেট কোম্পানিও যেন ফুল নিয়ে যেতে না পারে।’

নিজে ঘুষ নেন না, তার নাম নিয়ে যেন কেউ অন্যায়ের সুযোগ নিতে না পারে সেজন্য কর্মকর্তা কর্মচারীদের আহ্বান জানিয়েছেন। এ বিষয়ে প্রমাণ পেলে সরাসরি থানায় দেয়ার পরামর্শ দেন প্রতিমন্ত্রী।

আমি যেন বলতে পারি এই মন্ত্রণালয় সাকসেসফুল, ডেডিকেটেড অ্যান্ড অনেস্টি। আমি ঘুষ নেই না, ঘুষ দেই না। ঘুষের ব্যাপারে নো মার্সি।’

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব ফয়জুর রহমান চৌধুরী প্রতিমন্ত্রীকে উদ্দেশ্য করে বলেন, ‘স্যার, আমাদের টিম ভাল, লিডারও ভাল পেয়েছি, আশা করি ভাল খেলব।’

গত মঙ্গলবার শপথ নেয়ার পর আজই ছিল তার প্রথম অফিস। গতকার বুধবার ছিল সরকারি ছুটির দিন।আগামীকাল থেকে শুরু হবে ঈদের ছুটি।

খুলবে আগামী সোমবার।ফলে ঈদের আগে আজই তার প্রথম ও শেষ অফিস।

প্রতিমন্ত্রী বলেন, বৈধ কাজ করতে আসলে সকলের জন্য এ মন্ত্রণালয়ের দরজা খোলা থাকবে। অবৈধ কাজ করতে আসলে তার জন্য দরজা বন্ধ থাকবে।

তিনি বলেন, আমার জানামতে এই মন্ত্রণালয়ের সচিবসহ সকল কর্মকর্তা ভালো। এ মন্ত্রণালয়ে দুনীর্তি যাতে না হয়, সে জন্য আমি চেষ্টা করে যাব। এ মন্ত্রণালয়কে দুনীতি মুক্তকরা আমার জন্য চ্যালেঞ্জ। আমি যত দিন থাকবো বলতে পারি এ মন্ত্রণালয়ে দুনীর্তি হবে না, হবে না।

তিনি বলেন, আমি যে জায়গায় দক্ষ সেই জায়গায় না দিয়ে আমাকে অন্য জায়গায় বসিয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এটাকে আমি চ্যালেঞ্জ হিসাবে নিতে চাই। এ মন্ত্রণালয়কে শক্তিশালী করতে ৯০ দিনের কর্মপরিকল্পনা নেয়া হয়েছে।৯০ দিনের কর্মপরিকল্পনা বাস্তবায়ন হলে এ মন্ত্রণালয় শক্তিশালী হবে।

প্রতিমন্ত্রী বলেন, ৯০ দিনের কাজ শেষে জনগন যেন বলতে পারে তারা সেবাপাচ্ছে। আমি সেটাই চাইছি।

তিনি বলেন, আমাদের দেশ ডিজিটাল বাংলাদেশের দিকে এগিয়ে যাচ্ছে। সেখানে ডাক বিভাগ পিছিয়ে থাকতে পারে না।সে জন্য ডাক বিভাগকে ডিজিটালের আওতায় আনা হবে। ডাক বিভাগের সার্ভিস দ্রুত করার জন্য আরো ১১৮টা ভ্যান আনা হচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, আমি চাই দেশের রাজস্ব দেশেই থাকুক। এ জন্য টেলিটককে আরো এগিয়ে নিয়ে যাওয়া হবে। যাতে বেসরকারি কোম্পানি গুলোর সাথে প্রতিযোগিতা করতে পারে।

টেলিটক শক্তিশালি হলে রাজস্ব বাড়বে। এ রাজস্ব ধরে থাকলে পদ্মা সেতুর মতো আরও বড় বড় সেতু নির্মাণ করা কঠিন হবে না। বিভিন্ন বেসরকারি কোম্পানির কাজে অনেক বকেয়া টাকা আছে সে গুলো আদায়ের ব্যবস্থা নেয়া হবে।এ জন্য কাজ শুরু করা হবে।

নিউজবাংলা/একে