টানা অবরোধেও হিলিতে আমদানি-রপ্তানি স্বাভাবিক

নিউজ বাংলা ২১: বুধবার, ১১ মার্চ:
দিনাজপুর: ২০ দলীয় জোটের ডাকা হরতাল আর টানা অবরোধের মাঝেও হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি কার্যক্রম রয়েছে স্বাভাবিক। প্রভাব পড়েনি রাজস্ব আয়ে। পুলিশ, র্যাব ও বিজিবির প্রহরায় দ্বিগুণ ভাড়ায় পণ্যসামগ্রী দেশের প্রত্যন্ত অঞ্চলে সরবরাহ করা হচ্ছে।

হিলি স্থলবন্দর দিয়ে প্রতিদিন পণ্য আমদানি-রপ্তানি হলেও হরতাল অবরোধে বন্দরে দেখা দিয়েছে ক্রেতা সংকট, আবার ক্রেতা থাকলেও ব্যবসায়ীদের ট্রাক ভাড়া দিতে হচ্ছে দ্বিগুণ। মালামাল পাঠাতে না পেরে অনেক আমদানিকারক পণ্য সামগ্রী গুদামজাত করছেন। আবার অনেকেই দ্বিগুণ ভাড়ায় কাঁচামাল পুলিশ-বিজিবি প্রহরায় দেশের বিভিন্ন স্থানে পাঠাচ্ছেন।

কাঁচামাল আমদানিকারক গ্রুপের আহ্বায়ক হারুনুর রশীদ হারুন জানান, পুলিশ, র্যাব ও বিজিবির প্রহরায় পণ্য সরবরাহ করা হলেও পরিবহন সংকটে অনেক পণ্যই আটকা পড়ে থাকছে বন্দরেই। লোকসান গুণছেন স্থানীয় আমদানিকারক ব্যবসায়ীরা। যে পরিমাণের পণ্যবাহী ট্রাক পুলিশ প্রহরায় দেশের বিভিন্ন স্থানে পাঠানো হচ্ছে তা দিয়ে এই বন্দরের চাহিদা পুরন হচ্ছে না। ট্রাক মালিকরা নাশকতার ভয়ে তাদের গাড়ি বের না করায় দ্বিগুণ-তিনগুণ ভাড়া দিয়ে পণ্য বিভিন্ন স্থানে পাঠানো হচ্ছে। পরিবহন খরচ বৃদ্ধি পাওয়ায় এর প্রভার পড়ছে খুচরা বাজারে।

চাল আমদানিকারক বিনোদ জানান, ক্রেতা কমে যাওয়ায় চালের মজুদ গড়ছেন নিজেরাই। তাড়াও পড়েছেন গুদাম সংকটে। সময় মতো চাল বিক্রি করতে না পারায় দিতে হচ্ছে ব্যাংক সুদ। অপরদিকে চালের গুণগত মানও নষ্ট হওয়ার আশংকা দেখা দিয়েছে। তাই তারা নতুন করে এলসি খোলাও বন্ধ রেখেছেন।

হাকিমপুর উপজেলা নির্বাহী অফিসার আজহারুল ইসলাম জানান, যতই প্রতিকূলতা আসুক বন্দরের আমদানি-রপ্তানি চলবে এবং নিরাপত্তা ব্যবস্থায় গন্তব্যস্থলে পণ্য সামগ্রী পৌঁছে দেওয়া হবে।

হিলি কাস্টমস সহকারী কমিশনার মহিববুর রহমান জানান, বন্দরের আমদানি রপ্তানি বাণিজ্য স্বাভাবিক থাকায় রাজস্ব আদায়ে কোনোই প্রভাব পড়েনি।

অপরদিকে সেক্টর কমান্ডার হলা হেনমং বিজিবির দিনাজপুর সেক্টরের ১২ প্লাটুন সদস্য জনগণের জানমালের নিরাপত্তা বিধানে মাঠে অবস্থান করছেন। যৌথ বাহিনীর সাথে সমন্বয় সাধন করে বিশেষ টাস্কফোর্স অপারেশনে অংশ নিচ্ছে বিজিবি। পুলিশ, র্যাব ও বিজিবির সহায়তায় দিনাজপুরের সব কটি রুটে যাত্রীবাহী গণপরিবহন চলাচল অব্যাহত রয়েছে। স্থানীয় প্রশাসনের সহায়তায় পুলিশ, র্যাব ও বিজিবির নিরাপত্তায় জেলার ১১টি রুটে যাত্রীবাহী গণপরিবহন স্বাভাবিকভাবে চলাচল করায় ২০ দলের ডাকা অবরোধ ভেস্তে গেছে পণ্যবাহী ট্রাক, ট্যাংকলরি, কাভার্ডভ্যান ও কার্গো চলাচল করছে।

তিনি আরো বলেন, ৬ জানুয়ারি থেকে অদ্যাবধি বিজিবির দিনাজপুর সেক্টর, জেলা সদর, হাকিমপুর. রানীরবন্দর, চিরিরবন্দর, দশমাইল, পার্বতীপুর, মোহনপুর, ফুলবাড়ী, বিরামপুর, ঘোড়াঘাট, বীরগঞ্জ, এবং জয়পুর হাট জেলা সদর ও পাঁচবিবি উপজেলায় বেসামরিক প্রশাসনের সাথে সহযোগিতা করে ২০ দলের ডাকা অনির্দিষ্টকালের অবরোধের পরিপ্রেক্ষিতে জনগণকে নিরাপত্তা প্রদানের কাজে নিয়োজিত রয়েছে। এসব মাল বহনকারী যানবাহনের নিরাপত্তায় রয়েছে যৌথ বাহিনীর সদস্যরা। ঢাকাসহ বিভিন্ন দুরপাল্লার গণপরিবহন যাতায়াতের নিরাপত্তা বিধান করা হয়েছে।

নিউজ বাংলা ২১/একে

(Visited 3 times, 1 visits today)
Top