মির্জাপুরে চলছে মাটি লুটের মহোৎসব

নিউজ বাংলা ২১: ১৯ মার্চ, বৃহস্পতিবার:

মির্জাপুর (টাঙ্গাইল): টাঙ্গাইলের মির্জাপুর উপজেলা আওয়ামী লীগের প্রভাবশালী এক নেতার নেতৃত্বে বংশাই নদীর যোগীরকোফা এলাকার তীর কেটে মাটি লুটের মহোৎসব চলছে। ভেকু মেশিন দিয়ে ওই স্থান থেকে প্রতিদিন লাখ লাখ টাকা মাটি লুট হলেও প্রশাসন কোনো ব্যবস্থা নিচ্ছে না বলে অভিযোগ উঠেছে।

এলাকাবাসী জানান, উপজেলার লতিফপুর ইউনিয়নের যোগীরকোফা এলাকায় বংশাই নদী থেকে যত্রতত্রভাবে নদীর তীর কেটে প্রতিদিন লাখ লাখ টাকার মাটি লুটে নিচ্ছে। মাটি লুটেরারা প্রভাবশালী হওয়ায় তাদের বিরুদ্ধে এলাকাবাসী মুখ খুলতে পারেন না। নদীর অবকাঠামো ধ্বংস করে মাটি কাটায় প্রতি বছর নদীর গতি পথ পরিবর্তন হচ্ছে। এতে বর্ষায় ভাঙন সৃষ্টি হয়ে ফসলি জমি ও বাড়ি-ঘর নদী গর্ভে বিলীন হয় বলে জানা গেছে।

এলাকাবাসীর সাথে কথা বলে জানা গেছে, উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আবু রায়হান সিদ্দিকী এই মাটি লুটের নেতৃত্ব দিচ্ছেন। তার সাথে রশিদ দেওহাটা এলাকার শাজাহান, আব্দুর রউফ, জামান মেম্বার ও অনিক প্রতিদিন শত শত ড্রাম ট্রাক বোঝাই করে মাটি লুট করছেন বলে অভিযোগ এলাকাবাসীর। মাটির ট্রাক বহন করতে তারা বংশাই নদীর জুগিরকোফা এলাকায় নদীতে বাঁধ দিয়ে নদীর গতিপথও বন্ধ করে দিয়েছেন বলে এলাকাবাসী জানিয়েছেন। ড্রাম ট্রাক দিয়ে মাটি বহন করায় গ্রামের রাস্তার ব্যাপক ক্ষতি হয়েছে বলে অভিযোগ তাদের।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলা প্রশাসন মাঝে মধ্যেই বিভিন্ন স্থানে মাটি লুটেরাদের  বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান চালিয়ে জরিমানা আদায় করলেও অজ্ঞাত কারণে যোগীরকোফা এলাকার মাটি কাটার বিষয়ে কোনো ব্যবস্থা নিচ্ছে না।

এ ব্যাপারে মির্জাপুর উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আবু রায়হান সিদ্দিকী বলেন, আমি যোগীরকোফা এলাকায় কোনো মাটি কাটি না। তবে ওই এলাকার শাজাহান, আব্দুর রউফ ও জামান মেম্বারের কাছ মাটি কিনে নিচ্ছি।

শাজাহানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি মাটি কাটার কথা স্বীকার করে বলেন, আবু রায়হান সিদ্দিকীও মাটি কাটার সঙ্গে জড়িত রয়েছেন।

এ ব্যাপারে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. সেলিম রেজার সঙ্গে কথা হলে তিনি বলেন, সময়ও কম পাওয়া যায়। তবে আগামী রবিবার থেকে ক্রাশ প্রোগ্রাম চালাবো।

নিউজ বাংলা ২১/ একে

(Visited 4 times, 1 visits today)
Top