নিউজবাংলা: শনিবার, ২৭ জুন:

 

যবিপ্রবি: ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের সহকারী অধ্যাপক সৈয়দ মাহফুজ আল হাসানকে সাময়িক বরখাস্ত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আব্দুস সাত্তার এ আদেশ দেন।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ইঞ্জিনিয়ার আহসান হাবীব জানান, পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের এক ছাত্রী গত মে মাসে উপাচার্যের কাছে সহকারী অধ্যাপক সৈয়দ মাহফুজের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ দেন।

গত ১৯ জুন একই অভিযোগে যশোর কোতোয়ালি থানায় তিনি একটি মামলা করেন। এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। যে কারণে গত বৃহস্পতিবার উপাচার্য সভা আহ্বান করেন।

সভায় আইন উপদেষ্টাদের পরামর্শে তিনি নিজ ক্ষমতাবলে অভিযুক্ত শিক্ষককে সাময়িক বরখাস্ত করেন। শনিবার দুপুর পৌনে তিনটার দিকে ওই আদেশ জারি করা হয়। একই সঙ্গে ওই শিক্ষককে কেন স্থায়ী বহিষ্কার করা হবে না তার কারণ দর্শানোর জন্য সাত দিনের সময় বেঁধে দেওয়া হয়েছে।

এ ছাড়া এ ঘটনায় গঠিত তদন্ত কমিটিকে দ্রুত পূর্ণাঙ্গ প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন উপাচার্য।

ওই ছাত্রীর অভিযোগ, ২০১৩ সালে পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের শিক্ষক সৈয়দ মাহফুজ আল হাসান তার সঙ্গে সম্পর্ক গড়ার চেষ্টা করেন, প্রেমের প্রস্তাবও দেন। রাজি না হলে তাকে ফেল করানোর ভয় দেখান।

হঠাৎ একদিন শিক্ষক মাহফুজ মেয়েটির শহরের ভাড়া বাসায় যান এবং তাকে ধর্ষণ করেন। এ ঘটনার পর ছাত্রী বিয়ের জন্য চাপ দিলে শিক্ষক তাতে রাজি হননি।

এ ঘটনায় ছাত্রী প্রথমে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে অভিযোগ দেন। পরে গত সপ্তাহে তিনি কোতোয়ালি থানায় মামলা করেন।

নিউজবাংলা/একে