নিউজবাংলা: বুধবার, ১জুলাই:
ঢাবি: ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যাবস্থা

নিয়েছে প্রশাসন। এরমধ্যে একজনকে বহিষ্কার ও অন্যজনকে বাধ্যতামূলক ছু্টিতে পাঠানো হয়েছে।
মঙ্গলবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়।
ভুক্তভোগী ছাত্রীদের অভিযোগের ভিত্তিতে এ দুই শিক্ষকের বিরুদ্ধে এ ব্যবস্থা নেয়া হয়। বহিষ্কৃত শিক্ষক হলেন ঢাবির থিয়েটার অ্যান্ড পারফরমেন্স বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক সাইফুল ইসলাম। আর বাধ্যতামূলক ছুটিতে পাঠানো শিক্ষকের নাম অধ্যাপক নুরুল ইসলাম। তিনি ফলিত গণিত বিভাগের অধ্যাপক।
ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘নৈতিক স্খলনের অভিযোগে ওই (সাইফুল ইসলাম) শিক্ষককে স্থায়ীভাবে বরখাস্ত (ডিসমিস) করা হয়েছে।’
এর আগে ২০১৪ সালের ১৫ সেপ্টেম্বর ড. সাইফুল ইসলামের বিরুদ্ধে বিভাগের এক ছাত্রী যৌন হয়রানির অভিযোগ করেন। এর পরিপ্রেক্ষিতে বিভাগের শিক্ষার্থীদের আন্দোলনের মুখে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট ওই শিক্ষককে সাময়িকভাবে বরখাস্ত করে এবং একটি তদন্ত কমিটি গঠন করে। তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ওই শিক্ষককের বিরুদ্ধে এ ব্যবস্থা নেয়া হয় বলে সিন্ডিকেট সূত্রে জানা গেছে।
একই অভিযোগে সিন্ডিকেটের সভায় বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগের অধ্যাপক নূরুল ইসলামকে বাধ্যতামূলক ছুটিতে পাঠানো হয়েছে বলে নিশ্চিত করেছে সিন্ডিকেটের ওই সূত্র। বিভাগের এক ছাত্রীর অভিযোগের পরিপ্রেক্ষিতে তার বিরুদ্ধে এ ব্যবস্থা নেয়া হয়।
পাশাপাশি বিভাগে তার নির্ধারিত কক্ষটি সিলগালা ঘোষণা করে বিভাগে না আসার জন্য সিন্ডিকেটের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে।
ঘটনার বিস্তর তদন্তে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. নাসরিন আহমেদকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে ৩১ আগস্টের মধ্যে তদন্ত রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।
এ বিষয়ে জানতে চাইলে অভিযুক্ত ওই শিক্ষক বলেন, এ বিষয়ে তিনি কিছুই জানেন না।

নিউজবাংলা/একে