নিউজবাংলা: ১জুলাই, বুধবার:

ঢাকা: বিটিআরসির মে মাস পর্যন্ত প্রকাশিত তথ্যে দেখা গেছে, দেশে মোবাইল ফোন ও ইন্টারনেট সাবস্ক্রাইবার দুটোই বেড়েছে। তথ্য মতে, দেশে মোবাইল ফোন সাবস্ক্রাইবারের সংখ্যা সাড়ে ১২ কোটি ও ইন্টারনেট সাবস্ক্রাইবারের সংখ্যা প্রায় পাঁচ কোটি অতিক্রম করেছে।

তবে ব্রডব্যান্ড ওয়্যারলেস অ্যাকসেস বিডব্লিউএ অপারেটরদের গ্রাহক কমেছে। কমেছে দেশের একমাত্র সিডিএমএ প্রযুক্তির মোবাইলফোন অপারেটরের গ্রাহক সংখ্যাও।

বিটিআরসির প্রকাশ করা মে মাসের হিসাবে মোবাইল ফোনের গ্রাহক সংখ্যা ১২৫ দশমিক ৯৭১ মিলিয়ন। ইন্টারনেটের গ্রাহক সংখ্যা ৪৭ দশমিক ৪২১ মিলিয়ন। এপ্রিল মাসে মোবাইল ফোনের সাবস্ক্রাইবার ছিল ১২৪ দশমিক ৭০৬ মিলিয়ন। ইন্টারনেটের সাবস্ক্রাইবার ছিল ৪৫ দশমিক ৬৭৭ মিলিয়ন।

এপ্রিলের চেয়ে মে মাসে সব চেয়ে বেশি কাস্টমার পেয়েছে মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেড। তারা এপ্রিলের চেয়ে মে মাসে সর্বোচ্চ সংখ্যক সাবস্ক্রাইবার পেয়েছে। বিটিআরসির হিসাবে তা এপ্রিলে ছিল ২৬ দশমিক ৬৩০ মিলিয়ন। মে মাসে তা ১ মিলিয়ন বেড়ে হয়েছে ২৭ দশমিক ১৪৪ মিলিয়ন। সবচেয়ে বড় অপারেটর গ্রামীণফোনের গ্রাহক বেড়েছে খুবই কম। বিটিআরসি হিসাবে গ্রামীণফোনের এপ্রিল মাসে সাবস্ক্রাইবার ছিল ৫২ দশমিক ৩৫৪। মে মাসে তা দাঁড়িয়েছে ৫২ দশমিক ৮৩৯ মিলিয়ন। অর্থাৎ তাদের সাবস্ক্রাইবার বেড়েছে মাত্র শূন্য দশমিক ৪৮৫ মিলিয়ন।

ফোন অপারেটর বাংলালিংকের সাবস্ক্রাইবার এপ্রিলের চেয়ে মে মাসে বেড়েছে মাত্র দশমিক ৬০ মিলিয়ন। মে মাসে এয়ারটেলের সাবস্ক্রাইবারের সংখ্যা ৮ দশমিক ৫১৬ মিলিয়ন, সিটিসেলের ১ দশমিক ২০৭ মিলিয়ন, টেলিটকের ৪ দশমিক ১৬১ মিলিয়ন।

ইন্টারনেট সাবস্ক্রাইবারের সংখ্যা এপ্রিলের চেয়ে মে মাসে কমেছে। এপ্রিলে ব্রডব্যান্ড ওয়্যারলেস অ্যাকসেস বিডব্লিউএ অপারেটরদের (ওয়ামেক্স) সাবস্ক্রাইবার ছিল শূন্য দশমিক ১৯৮ মিলিয়ন। তা মে মাসে নেমে দাঁড়িয়েছে শূন্য দশমিক ১৮৮ মিলিয়ন। তবে মোবাইল ইন্টারনেটের গ্রাহক বেড়েছে এক মিলিয়নের বেশি। এপ্রিলে যেখানে মোবাইল ইন্টারনেট সাবস্ক্রাইবার ছিল ৪৪ দশমিক ২২৩ মিলিয়ন। মে মাসে তা ৪৫ দশমিক ৯৭৩ মিলিয়নে দাঁড়িয়েছে। বেড়েছে আইএসপি ও পিএসটিএন অপারেটরদের ইন্টারনেট সাবস্ক্রাইবারও। তবে সেটি খুবই কম। এপ্রিলে আইএসপি ও পিএসটিএন’র ইন্টারনেট সাবস্ক্রাইবার ছিল ১ দশমিক ২৫৬ মিলিয়ন। মে মাসে তা দাঁড়িয়েছে ১ দশমিক ২৬১ মিলিয়ন।

 

নিউজবাংলা/একে