SAMSUNG CAMERA PICTURES

কলাপাড়ায় আমনের বাম্পার ফলন ॥ কৃষকের মুখে হাসি

নিউজবাংলা: ২৭ নভেম্বর-শুক্রবার:

মো.ইমরান, কলাপাড়া(পটুয়াখালী) প্রতিনিধি ॥

কলাপাড়ায় কৃষকের বিস্তীর্ন ফসলের মাঠ এখন পাকা ধানের হাসিতে ভরা। বিগত বছরের চেয়ে এবছর আমনের ফলন ভাল হওয়ায় কৃষকের মুখে হাসি ফুটেছে। ধান বিক্রি করে লাভবান হতে পারবেন এমন আশা তাদের চোখে মুখে।

কৃষি অফিস সূত্রে জানা গেছে, এবার উপজেলার ২৮ হাজার ৫০ একর জমিতে উচ্চ ফলনশীল এবং ১১ হাজার একর জমিতে স্থানীয় জাতের আমন ধানের চাষ হয়েছে। এছাড়াও আবহাওয়া অনুকুলে থাকায় এবং রোগ ও পোকার প্রার্দুভাব দেখা দেয়ায় লক্ষ্যমাত্রার চেয়ে ফলন পাওয়ার ব্যাপারে তারা আশাবাদী । পাশাপাশি কৃষি অফিসের যথাযথ তদারকি ব্যবস্থাও বাম্পার ফলনে ফলপ্রুস অবদান রেখেছে।

উপজেলার বিভিন্ন এলাকায় ঘুরে দেখা গেছে কৃষকের বিস্তীর্ন ফসলের খেতে আমনের সমারোহ। পাকা ধানের খেতে কৃষকের মুখে হাসি আমন উৎপাদনের খরচ পুষিয়ে লাভের আশা করছেন চাষীরা। অনেক জায়গায় শুরু হয়েছে ধান কাটা। কোন কোন এলাকায় চলছে ধান কাটার প্রস্তুতি। কৃষক মাহাবুব জানান, জমি চাষ থেকে শুরু করে চারা রোপন, আগাছা দমন, সার-ওষধ প্রয়োগ ও ক্ষেতের নিয়মিত পরিচর্যায় এবার অনেক ভাল ফলন পেয়েছেন। উৎপাদন খরচ অনেক কম হয়েছে। বাজার দর ভাল পাওয়া গেলে লাভবান হওয়ার সম্ভাবনা রয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তার মশিউর রহমানের জানান,এ বছর পরীক্ষামুলকভাবে উপজেলার বিভিন্ন এলাকায় জমিতে জিংক সমৃব্দ ব্রি-৬২ ধানের চাষ করা হয়েছে। এ ধান খুব স্বল্প সময়ে তোলা যায় এবং ফলন খুব ভাল হয়। পরীক্ষামুলক চাষে এর বেশ সফলতা পাওয়া গেছে। ব্রি-৬২ ধানের চাল বাচ্চাদের জন্য বেশ উপকারী।

নিউজবাংলা/একে

Share This:

Comments

comments

Previous: উল্লাপাড়ায় সড়ক দুর্ঘটনায় নিহত ২ আহত ২০
Next: বিশ্বনাথে দৌলতপুর যুবসংঘের অভিষেক ও প্রবাসীদের সংবর্ধনা অনুষ্ঠিত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*