নিউজবাংলা: ১৬ জুলাই, বৃহস্পতিবার :

ঢাকা: একাত্তরের মানবতা বিরোধী অপরাধে অভিযুক্ত পটুখালীর রাজাকার ফোরকান মল্লিকের বিরুদ্ধে ফাঁসির রায় শুনিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। তার বিরুদ্ধে আনীত ৫টি অভিযোগের মধ্যে ৩টিই প্রমাণিত হওয়ায় সর্বোচ্চ দন্ডাদেশ দেয়া হয়।

 

বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে তিন সদস্যের অপরাধ ট্রাইব্যুনাল বৃহস্পতিবার সকালে এ রায় ঘোষণা করেন। বিচারিক প্যানেলের অন্য দুই সদস্য হলেন বিচারপতি মুজিবুর রহমান মিয়া ও বিচারপতি শাহিনুর ইসলাম।

গত মঙ্গলবার রায় ঘোষণার এ দিন ধার্য করেন ট্রাইব্যুনাল। গত ১৪ জুন এ মামলার কার্যক্রম শেষে রায় অপেক্ষমাণ (সিএভি) রাখেন ট্রাইব্যুনাল-২।

গত বছরের ১৮ ডিসেম্বর মানবতাবিরোধী অপরাধের পাঁচটি অভিযোগ গঠনের মধ্য দিয়ে ফোরকান মল্লিকের বিরুদ্ধে মামলার বিচারকাজ শুরু হয়। তার বিরুদ্ধে আটজনকে হত্যা, চারজনকে ধর্ষণ, তিনজনকে ধর্মান্তরিত করা, ১৩টি পরিবারকে দেশান্তরে বাধ্য করা, ৬৪টি বাড়িঘর-দোকান লুট ও অগ্নিসংযোগের অভিযোগ আনা হয়।

চলতি বছরের ১৯ জানুয়ারি এ মামলায় রাষ্ট্রপক্ষের সূচনা বক্তব্য ও সাক্ষ্য গ্রহণ শুরু হয়। রাষ্ট্রপক্ষে সাক্ষ্য দেন তদন্ত কর্মকর্তাসহ ১৪ জন। আসামিপক্ষে সাক্ষ্য দেন পাঁচজন। এরপর রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষ যুক্তি উপস্থাপন করে। রাষ্ট্রপক্ষে ছিলেন কৌঁসুলি মোখলেছুর রহমান। আসামিপক্ষে ছিলেন আবদুস সালাম খান।

রাষ্ট্রপক্ষ বলেছে, ফোরকানের বাড়ি পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলার ছইলাবুনিয়া গ্রামে। গত বছরের ২৫ জুন পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) একটি দল বরিশালের রূপাতলী বাসস্ট্যান্ড এলাকা থেকে তাকে গ্রেপ্তার করে।

 

নিউজবাংলা/একে