নিউজবাংলা: ১৬ জুলাই, বৃহস্পতিবার :

ঢাকা: শিশুরা কার্টুন দেখার সময় আরও বেশি ক্যালোরি গ্রহণ করে। বিশেষ করে চকলেট ও বিস্কুটের কারণে তাদের ওজন বৃদ্ধি পেতে থাকে। সম্প্রতি এক গবেষণায় পাওয়া গেছে, গোলাকৃতির কার্টুন ক্যারেক্টারদের জন্য বাচ্চাদের ওজন বৃদ্ধি পাচ্ছে।

শিশুরা একে অন্যকে অনুসরণ করতে পছন্দ করে। এক্ষেত্রে, তারা সারাদিন কার্টুন দেখেন, যার দরুন তারা কার্টুনের ক্যারেক্টারকেও অনুসরণ করতে পছন্দ করেন। তারা কার্টুনে তাদের পছন্দের ক্যারেক্টারকে বেশি খেতে দেখলে তারাও বেশি বেশি খেতে পছন্দ করেন। এতে তারা বেশি অস্বাস্থ্যকর খাবার গ্রহণ করেন। সাম্প্রতিক গবেষণায় তা ই দেখা যায়।

যুক্তরাষ্ট্রের কলোরাডো বোল্ডার বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং অধ্যাপক ও লেখক বলেছেন, “তারা স্বাস্থ্যসম্মত এ সব কার্টুন দেখে তারা দিনে প্রায় দ্বিগুণ অসংযত খাবার খেতে আকৃষ্ট হয়”।

গবেষণার ফলাফল জার্নালে উপভোক্তা মনোবিদ্যায় প্রকাশিত হয়। সেখানে বলা হয়েছে, বাচ্চারা তাদের পছন্দনীয় কার্টুন ক্যারেক্টারের মত নিজেকে প্রস্তুত করতে চায়। যার দরুন, তারা ওজন বৃদ্ধির জন্য সে অনুযায়ী কাজ করেন।

গবেষণায় প্রায় ৩০০ জনকে অংশগ্রহন করানো হয়। যেখানে বয়সভেদে, ৩টি গ্রুপ করা হয়। ৮ বছর, ১২ বছর এবং ১৩ বছরের হিসেবে তিনটি গ্রুপ করা হয়। তারা তখন দেখেন, বিভিন্ন ধরণের কার্টুন যা টিভি, ভিডিও, মিডিয়া, গেমস, নোবেল, ম্যাগাজিন ইত্যাদিতে শিশুরা দেখে আকৃষ্ট হন। পরবর্তীতে দেখা যায়, শিশুরা কার্টুন দেখার পর জাঙ্ক ফুডের প্রতি আরও অনেক বেশি আকৃষ্ট হয়।

গবেষকেরা এ বিষয় নিয়ে আরও বেশি গবেষণা করবেন বলে জানিয়েছেন।–সূত্র: ইন্ডিয়া টিভি।

 

নিউজবাংলা/একে